আমরা সবাই জানি, পৃথিবীর বেশ কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন রয়েছে, তারমধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন হলো গুগল। প্রতিদিন বিভিন্ন ল্যাংগুয়েজে অসংখ্য সার্চের কাজ করা হয় এই সার্চ ইঞ্জিন দিয়েই। কিন্তু বেশকিছু শব্দ বা বাক্য রয়েছে যা লিখলে অদ্ভুত আচরণ করে গুগল যা দেখলে আপনাদের চোখে বেশ বেমানান মনে হবে। আবার এসব আচারণ দেখে আপনারা অনেক মজাও পেতে পারেন।

যে কী-ওয়ার্ড লিখে সার্চ করলে অদ্ভুত আচরণ করে গুগল

    সার্চ ইঞ্জিনে যে কী-ওয়ার্ড লিখে সার্চ করলে অদ্ভুত আচরণ করে গুগল

    প্রাথমিক ভাবে কোন ভিজিটের কাছে যে ’অদ্ভুত আচরণ করে গুগল’ এ আচারণকে কারিগরি ত্রুটি মনে হতে পারে। আসলে গুগলের প্রোগ্রামাররা ব্যবহারকারীদের সঙ্গে নিছক মজা করার উদ্দেশ্যেই এমনভাবে তৈরি করেছেন। এছাড়া কিছু কিওয়ার্ডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। মূলত গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার কারীদের আনন্দ দেওয়ার জন্য সার্চ কিওয়ার্ড(Keyword) বানানো হয়েছে যাদের বলা হয়ে থাকে ‘ইস্টার এগ’।

    যেসব কী-ওয়ার্ড দিয়ে সার্চ করলে অদ্ভুত আচরণ করে গুগল পাগলামি করবে

    আমি অনেক মজা পেয়েছিলাম, গুগলের সার্চে গিয়ে এই কী-ওয়ার্ড ”Do a Barrel roll” লিখে সার্চ করলাম। তখন কী ঘটনা ঘটেছে জানেন, গুগলের সম্পূর্ণ পেজটি ৩৬০ ডিগ্রি ঘুরে আবার আগের জায়গাতে পৌঁছেছে। আপনি ‘z or r twice’ কী-ওয়ার্ড টি লিখেও সার্চ করে মজাটা নিতে পারেন।

    আমরা অনেকেই জানি যে গুগল ১৯৯৮ সালে পথ চলা শুরু করেছিল। এরপর অনেক প্রতিযোগিতার মাঝে আজকের এই অবস্থানে পৌঁছেছে। আমরাতো এই সময়ের ব্যবহারকারী, তাই আমরা হয়ত সঠিক জানিনা আগের সময় গুগল সার্চ ইঞ্জিনটি কেমন ছিল?

    আপনারা কী এখন জানার ইচ্ছে হচ্ছে ১৯৯৮ সালের সার্চ ইন্জিনটি কেমন ছিল? তাহলে, এখুনি গুগলে গিয়ে সার্চ করেন ‘google in 1998’ লিখে। সেকেন্ডের মধ্যেই গুগল হাজির করবে ১৯৯৮ সালের গুগল হোমপেজ নিয়ে।

    গুগল সার্চ

    আরো একটি মজার শব্দ রয়েছে ‘Zerg rush” এটি লিখে সার্চ দিরে রেজাল্টের পেজে হানা দেবে ছোট ছোট ইংরেজি ‘O’ বর্ণ! আমি Zerg rush সার্চ করে যে রেজাল্ট পেলাম তার প্রথম লিংকে ক্লিক করে মজাটা দেখতে পেলাম।

    ছোট ছোট কিছু ‘O’ বর্ণ এসে সার্চ রেজাল্ট ধ্বংস করতে থাকে। এই ধ্বংসের হাত থেকে সার্চ রেজাল্ট বাঁচাতে একটি কাজ করতে পারেন। সার্চ রেজাল্টটিকে বাঁচাতে ‘O’ বর্ণ গুলোকে মাউস কার্সার রেখে বারবার ক্লিক করে শেষ করে দিতে পারবেন।

    আপনি কোন কাজের সময় সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়েছেন, ভাবতেছেন কী কোনটা করবেন। এজন্য একটা টস করার জন্য কয়েন প্রয়োজন কিন্তু, কয়েন কাচে নেই। তাহলে কী করবেন, এখুনি গুগলে সার্চ করেন Flip a coin লিখে। সাথে সাথেই টসের ঝামেলা মিটিয়ে নিতে পারবেন সার্চ রেজাল্ট থেকেই।

    যদি লুডুর ছক্কার দরকার সেটাও দেবে গুগল আপনাকে। লুডু থেকে শুরু করে যেকোনো দরকারে ছক্কা হারিয়ে গেলে ত্রাতা হিসেবে গুগল হাজির হতে পারে। যার জন্য আপনাকে লিখতে হবে Roll a die।

    News source

    Post a Comment

    নবীনতর পূর্বতন