এসএসসি ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন 2025

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন, গত ২ জানুয়ারি 2025 তারিখে প্রকাশিত হয়েছে। 2025 সালের এসএসসি/সমমান কৃতকার্য ছাত্র-ছাত্রীরা এইচএসসি/সমমান পর্যায়ে লেখাপড়ার খরচ চালানোর জন্য ডাচ বাংলা ব্যাংক এই উপবৃত্তির আয়োজন করেছেন। 2024 সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীরা ৩ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি 2024 তারিখের মধ্যে আবেদন করতে পারবে।

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির টাকার পরিমাণ

যে শিক্ষার্থীরা ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনে উপবৃত্তি প্রাপ্ত হবে তাহারা এইচএসসি/সমমানে লেখাপড়া চলাকালীন ২৪ মাস পর্যন্ত বৃত্তি পাবেন। তাহারা প্রতি মাসে পড়াশোনার জন্য ২৫০০ টাকা বৃত্তি দেয়া হবে। এছাড়াও প্রতিবছর পাঠ্যপুস্তক বা পাঠ্য উপকরনের জন্য পঁচিশ শত টাকা ও ছাত্র-ছাত্রীদের পোষাক পরিচ্ছদের জন্য এক হাজার টাকা করে দেয়া হবে। এতএব, প্রতিবছর পাঠ্য উপকরণ ও ২৪ মাস পর্যন্ত ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি টাকা দেয়া হবে।
Dutch-Bangla Scholarship 2025

বৃত্তির নাম : ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

শিক্ষার স্তর : এইচএসসি/সমমানে অধ্যয়নের জন্য

বৃত্তির ন্যূনতম যোগ্যতা : এসএসসি(SSC)/সমমানে জিপিএ-৫ (৪র্থ বিষয় ছাড়া)। তবে গ্রামীণ ছাত্র-ছাত্রীদের জন্য জিপিএ-৪.৮৩

বৃত্তির মেয়াদ : ২ বছর পর্যন্ত।

মাসিক বৃত্তি : ২৫০০ টাকা

বাৎসরিক উপকরণ : পাঠ্যপুস্তক ও পাঠ্য উপকরণ ২৫০০ টাকা ও পোষাক পরিচ্ছেদ এর জন্য ১০০০ টাকা ডাচ বাংলা ব্যাংক বৃত্তি পাবে।

আমরা অনেকেরই জানা ডাচ বাংলা ব্যাংক ১৯৯৭ সালে থেকে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের প্রতিবছর শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। ডাচ বাংলা ব্যাংক(DBBL) মূলত CSR কার্যক্রমের মাধ্যমে প্রতিবছর একশত দুই কোটি টাকার উপরে শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান করে। এ পর্যন্ত প্রায় ৬০ হাজার শিক্ষার্থী উপবৃত্তির আয়তায় এসেছে এবং চলতি হিসেবে আরও ১৫ হাজার শিক্ষার্থী চলমান কর্মসূচির আওতায় আছে।

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের যোগ্যতা

প্রতিবছর গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ডাচ্-বাংলা ব্যাংক উপবৃত্তি দিয়ে থাকে। আমাদের দেশের সকল প্রান্তরের মানুষ এই উপবৃত্তির আওতায়ধীন রয়েছে।  তবে উপবৃত্তির জন্য শহর শিক্ষার্থীদের এবং গ্রামের স্টুডেন্ট এর জন্য আবেদনের যোগ্যতা আলাদা রয়েছে।

• সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এসএসসি/সমমানে পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৫.০০ পেতে হবে(চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
• জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য : ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
• গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য : ন্যূনতম জিপিএ ৪.৮৩ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া

অনেকেই জানেনা কিভাবে ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে হয়। আজকের আর্টিকেলে আমি জানিয়ে দিব কিভাবে আবেদন করতে হয়। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য শুধুৃাত্র অনলাইনেই আবেদন করতে হয়, এজন্য সরাসরি আবেদন জমা নেওয়া হয় না। অনলাইনে আবেদন করার জন্য, আপনাকে Dutch Bangla official website এ গিয়ে Scholarship menu-তে যেতে হবে। এখানে ফরমে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে। সহজে Scholarship এর জন্য আবেদন করার জন্য আপনাদের সুবিধার্থে ডাচ-বাংলা অফিশিয়াল ওয়েবসাইটের লিংক এখানে দিলাম।

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের তারিখ

কোভিড-১৯ এর জন্য ডাচ্-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি ফরম এখনো প্রকাশিত হয়নি। তবে আমরা ধারণা করছি সেপ্টেম্বরের মাঝামাঝি এ তারিখ প্রকাশিত হবে।ডাচ-বাংলা শিক্ষাবৃত্তির আবেদনের তারিখ প্রকাশিত হলে আমরা আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করে দিব।

Dutch Bangla Bank Scholarship 2025 অন্যান্য শর্তসমূহ

Dutch Bangla Bank Scholarship 2025 পেতে হলে সরকারি বৃত্তি ব্যতীত শিক্ষার্থী অন্য কোন সংস্থার বৃত্তি গ্রহণ করতে পারবে । মোট প্রায় ৯০% গ্রাম অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের জন্য বরাদ্দ এবং ছাত্র ছাত্রীদের ৫০ শতাংশ মহিলাদের জন্য বরাদ্দ । Dutch Bangla Bank SSC বৃত্তির প্রার্থীকে অবশ্যই HSC 1st year অধ্যায়নরত বিভাগীয় প্রধানের সুপারিশ থাকতে হবে।

Dutch Bangla Bank Scholarship 2025 এর প্রয়োজনীয় কাগজপত্র

• পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
• পিতা ও মাতার পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি)।
• এসএসসির নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের নিয়ম

যেকোন কম্পিউটার বা স্মার্টফোনের ব্রাউজারে গিয়ে app.dutchbanglabank.com/DBBLScholarship এই লিংকে ভিজিট করবেন। এরপর উপবৃত্তির যে ফরম পাবেন, তা যথাযথ ভাবে ফরম পূরণ করতে হবে এরপর পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি), পিতা ও মাতার পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি), এসএসসির নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি এটাচ (যুক্ত) করার মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির জন্য আবেদনের সরাসরি লিংক :

https://app.dutchbanglabank.com/DBBLScholarship/applyforscholarshipScholarshipApplicationAction.action

Dutch Bangla bank scholarship 2025

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে ( facebook.com/ejobs.xyz ) লাইক দিয়ে রাখুন এবং ইউটিউব চ্যানেলে ( youtube.com/enzymerony) সাবস্ক্রাইব করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন