বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত | How much is the electricity bill charge in bKash

আসসালামু আলাইকুম, সম্মানিত ভিজিটর জানতে এসেছেন বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত? এছাড়াও আজকের এই আর্টিকেল সম্পূর্ণ পড়লে জেনে নিতে পারবেন বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম। গুগলে সার্চ করলে বিকাশে বিদ্যুৎ বিল চার্জ নিয়ে অনেক আর্টিকেল পাবেন। কিন্তু সেসকল পোস্টে সঠিক তথ্য বিস্তারিত তুলে ধরা হয়নি।

বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত

আমাদের পোস্টে বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার প্রক্রিয়া, ফ্রীতে বিদ্যুৎ বিল, গ্যাসের বিল, পানির বিল নিয়ম জেনে নিতে পারবেন।

কিভাবে বিকাশে ফ্রীতে বিদ্যুৎ বিল দেওয়া যায়

আমাদের দেশের অনেক লোকজন জানেই না, ফ্রীতে বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানি বিল, টেলিফোন বিল দেওয়া যায়। তবে এই বিল দেওয়ার কিছু নিয়ম আছে। একজন গ্রাহক মাসে সর্বোচ্চ ৪টি বিদ্যুৎ বিল একদম ফ্রীতে বিকাশ করতে পারবেন।

মাসে একজন বিকাশ গ্রাহক চারটি বিল পরিশোধ করতে পারেন, সেক্ষেত্রে বিকাশ কর্তৃক অনুমোদিত কোড ব্যবহার করতে হবে। এই কোড ব্যবহার না করলে কাস্টমার এই সুবিধা নিতে পারবেন না। যেসকল কোড ব্যবহার করবেন তা নিম্নের ছবিতে দেওয়া হলো।

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা

বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত?

প্রিয় পাঠক, আপনি যদি অনলাইনে পেমেন্ট বিষয়ে দক্ষ না হন, তাহলে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করুন চার্জ দিয়ে। নিচের চার্ট অনুযায়ী আপনার খরচ হইতে পারে।

  • ১ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত বিকাশ খরচ ৫ টাকা
  • ৪০১ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত বিকাশ খরচ ১০ টাকা
  • ১৫০১ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত বিকাশ খরচ ১৫ টাকা
  • ৫০০১ টাকা থেকে উপর পর্যন্ত বিকাশ খরচ ২৫ টাকা

ছবি

কিভাবে বিকাশে ফ্রিতে গ্যাস বিল, পানির বিল, টেলিফোন বিল দিবেন

একজন বিকাশ গ্রাহক মাসে যতখুশি ততবার বিকাশ করে গ্যাস বিল, পানি বিল এবং টেলিফোন বিল দিতে পারবেন। এতে একজন গ্রাহক কোন রকম চার্জ ছাড়াই বিল দিতে পারবেন। এজন্য গ্রাহকের স্মার্টফোনে বিকাশ অ্যাপ থাকতে হবে। তাছাড়া *২৪৭# ডায়াল করেও বিল পরিশোধ বা বিকাশ করতে পারবেন।

গ্যাস, পানি, টেলিফোন বিলারদের নিচের প্রয়োজনীয় কোড ব্যবহার করতে হবে। এই বিকাশের এই কোড গুলো ব্যবহার করলে যতখুশি ফ্রি বিল দিতে পারবেন।

ছবি

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়া একদম সহজ। আগের দিন আমরা বিদ্যুৎ অফিস বা টেলিকম দোকানে লাইন ধরে বিল দিয়ে আসতাম। কিন্তু এখন এইদিন শেষ এবং সামান্য চার্জ বা ফ্রিতে বিকাশে বিদ্যুৎ বিল দিতে পারবেন।

বিকাশ অ্যাপ বা *২৪৭৳ ডায়াল করার মাধ্যমে প্রায় সকল ধরণের বিদ্যুৎ বিল দেয়া যাবে। পল্লী বিদ্যুৎ, ডিপিডিসি, বিপিডিবি (পিডিবি), ডেসকো, নেসকো,  ওয়েস্টজোন ইত্যাদির প্রিপেইড কিংবা পোস্টপেইড বিল বিকাশ দিয়ে দিতে পারবেন।

আরও পড়ুনঃ মাত্র ৫০০ টাকা পুঁজি দিয়ে দৈনিক ১৫০০ টাকা ইনকামের ব্যবসার আইডিয়া।

বিকাশ অ্যাপ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

এজন্য আপনাকে সর্বপ্রথম জানতে হবে আপনার মিটার প্রিপেইড বিল মিটার নাকি রিচার্জ মিটার? আমার জানামতে গ্রামগঞ্জে বেশিরভাগই পোস্টপেইড বা মাসিক বিল মিটার।

বিকাশ অ্যাপ বা *২৪৭# ডায়াল করে মাসিক বিদ্যুৎ বিল বা পোস্টপেইড বিল দেওয়ার জন্য নিম্নের ধারা গুলো অনুসরণ করুন।

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

• ধাপ ১ঃ ইন্টারনেট কানেকশন দিয়ে বিকাশ অ্যাপটি ওপেন করুন। উক্ত বিকাশের সঠিক বিকাশ পিন নম্বর দিয়ে লগ ইন করুন।

• ধাপ ২ঃ এখানে অনেক গুলো অপশন থাকবে, সেখান হতে পে বিল (Pay Bill) অপশনটিতে ক্লিক করুন।

• ধাপ ৩ঃ তারপর Palli Bidyut (Postpaid) নির্বাচন করবেন।

• ধাপ ৪ঃ Sample button এ ট্যাপ করে আপনার বিলের কোথায় SMS হিসাব নম্বর আছে সেটা খুজে নিন। আপনার বিদ্যুৎ বিলের কপি হইতে এসএমএস নম্বরটি , উপরের ছবির ন্যায় খালি জায়গায় লিখুন।

• ধাপ ৫ঃ নিচের দিকে খেয়াল করুন, এখন Pay bill করতে এগিয়ে যান এ বাটনে ট্যাপ করুন।

• ধাপ ৬ঃ আপনার পেমেন্টের দেওয়া সকল তথ্য সঠিক থাকলে, বিকাশ পিন নম্বর দিয়ে বিল পরিশোধ করুন।

বিকাশে বিদ্যুৎ বিল চার্জ সকল গ্রাহকের জন্য উপরে লিস্টে দেওয়া আছে। এছাড়াও, বিনা চার্জে মাসে বিকাশ হতে চারটু বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন কোন রকম চার্জ ছাড়াই। এই পোস্ট সম্পর্কে কোন মতামত তথ্য জানার থাকলে কমেন্ট করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন