১ টাকায় প্রোডাক্ট তৈরি করে ৫ টাকায় বিক্রি | Robo Ice cream making business idea 2024

Robo Ice cream making business

হ্যালো, বন্ধুরা আসসালামু আলাইকুম। আপনি বেকার হয়ে বাড়িতে বসে থাকবেন কেন? লেখাপড়া শেষ করে চাকরি না পেয়ে হতাশ, ভাবছেন একজন উদ্যোক্তা হই। কি নিয়ে উদ্যোক্তা হবেন তাও বুঝতে পারছেন না। আবার বাবার বেশি টাকা পয়সা না যে আপনাকে ৫-৭ লাখ টাকা দিয়ে দিবে।

যাহোক, আমি আজ আপনাকে যেসব ব্যবসার আইডিয়া শেয়ার দেব, সেই ব্যবসায় আপনাকে বেশি টাকা বিনিয়োগ করতে হইবে না। কিন্তু নিজের ব্যবসা তাই আপনাকে একটু বাড়তি পরিশ্রমতো করতে হবে।
রোবো আইসক্রিম নিয়ে কিভাবে ব্যবসা করা যায়?

রোবো আইসক্রিম নিয়ে ব্যবসা করতে হলে পূর্বে এই আইসক্রিম নিয়ে ধারণা থাকতে হবে। এরপর ব্যবসার জন্য প্রয়োজনীয় মেশিন ক্রয় করতে হবে। রোবো আইসক্রিম সম্পর্কে আমরা ধারণা দিতাছি এবং এর প্রয়োজনীয় মালামাল কোথায় পাবেন সব বিস্তারিত পাবেন।

রোবো আইসক্রিম মেকিং ব্যবসা কি? What's Robo Ice cream making business?

এই সকল আইসক্রিমের নাম হয়তো আগে শুনেছেন বা জানেন না। আরে ভাই, আপনার এলাকার মুদি দোকান গুলোতেই এধরণের আইসক্রিম পাওয়া যা এবং আমাদের বাচ্চারা এগুলো ৫ টাকা দিয়ে কিনে খায়। সাধারণত পলিথিনের পাইপের মত আইসক্রিম গুলোই রোবো আইসক্রিম(Robo Ice cream).

রোবো আইসক্রিম(Robo Ice Cream) কি? How to make Robo Ice cream? রোবো আইসক্রিম বানাতে কি কি উপকরণ লাগে?

রোবো আইসক্রিমঃ রোবো আইসক্রিম পানীয় জাতীয় আইসক্রিম যা একটা সিক্রেট রেসিপি দিয়ে তৈরি করা হয়। এরপর এই আইসক্রিম পানিকে প্লাস্টিক পলি যা দেখতে পাইপের মত। এই প্লাস্টিক পলির ভেতরে আইসক্রিম পানি ঢুকানো হয় এবং নির্দিষ্ট মাপ রেখে পলি সিলিং মেশিন দিয়ে প্যাকেট করা হয়। এরপর এই রোবো আইসক্রিম গুলো ফ্রিজে রেখে ঠান্ডা অবস্থায় সংরক্ষণ করা হয়।

আরো পড়ুনঃ মাত্র ৫০০ পুঁজিতে দৈনিক ১৫০০ টাকা ইনকামের উপায়।

রোবো আইসক্রিম(Robo Ice Cream) তৈরি প্রণালী ও উপকরণঃ

রোবো আইসক্রিম সাধারণত বাচ্চাদের খাবার, তাই অত্যন্ত সঠিক নিয়ম মেনে তৈরি করতে হবে। সঠিক খাদ্যবিধি মেনে ও সর্তকতার সহিদ রেসিপি বানাতে হবে।

উপকরণঃ ২কাপ ফ্রেশ ক্রিম, ২ কাপ হুইপ ক্রিম ৪ টেবিল চামচ চিনি, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

আপনি উপরোক্ত, উপকরণ যেখান থেকে সংগ্রহ করবেন, সেখানে এই পানি তৈরি করা শিখিয়ে দেবে। আমি নিচে তৈরি করার প্রণালী আলোচনা করছি, যা অনলাইন বিভিন্ন তথ্য থেকে পেয়েছি।

রোবো আইসক্রিম যেভাবে তৈরি করবেনঃ

রোবো আইসক্রিম তৈরি প্রক্রিয়া অনেক সহজ হলেও না জেনে রেসিপি বানাবেন না। কারণ, আপনাকে মনে রাখা উচিত এটা বাচ্চাদের খাবার। তাই এটার সঠিক নিয়ম জানতে হবে, প্রয়োজনে ট্রেনিং করবেন।

যাহোক, অনলাইনে হতে আমি তথ্য গুলো সংগ্রহ করে শেয়ার করলাম। যাতে, আপনি সহজে রোবো আইসক্রিম বানাতে পারেন।

আমি ৬ লিটার পানি হিসাব করে, সে অনুপাত হিসাব করে রেসিপির আইডিয়া দিলাম। আপনি যখন অন্যান্য অনুপাতে রেসিপি বানাবেন তখন এই সূত্র গুলো মনে রেখে কাজ করবেন। তাছাড়া যারা রোবো আইসক্রিম বানায় তাদের সাথে দু একদিন প্রাকটিস করে নিয়েন।

রোবো আইসক্রিম(Robo Ice cream) এর উপকরণঃ

১। একটি পাত্র ৬ লিটার পানি।
২। ৭৫০ গ্রাম চিনি।
৩। ৬ লিটার পানিতে ২ গ্রাম সাইট্রিক এসিড।
৪। লিকুইড ফ্লেভার ৪ গ্রাম।
৫। ৬ লিটার পানিতে ১৮ গ্রাম ফুড কালার।
৬। ৬ লিটার পানিতে ২৪ গ্রাম ভিনেগার।

রোবো আইসক্রিম বানানোর পদ্ধতিঃ 

একটি ভালভাবে পরিষ্কার পরিছন্ন পাত্র নিয়ে তাতে ৬ লিটার বিশুদ্ধ পানি নিন। এই ৬ লিটার পানিতে ৭৫০ গ্রাম চিনি মেশাবেন। আমি কখনোই সেগারিন মেশানোর অনুপাত শেখাবো না।

কারণ এতে শিশুদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। এখন উক্ত ৬ লিটার পানিতে ২ গ্রাম সাইট্রিক এসিড মেশাবেন। পরিষ্কার চামচ দিয়ে ভালভাবে মেশাবেন, কোনো ক্রমেই হাত দিয়ে নাড়াচাড়া করবেন না। এতে রোবো আইসক্রিম এর রেসিপি বেশিদিন থাকবে না, তাড়াতাড়ি নষ্ট হবে।

এখন উক্ত দ্রবণে ৪ গ্রাম ফ্লেভার মেশাতে হবে। বাজারে বিভিন্ন ধরণের ফ্লেভার পাওয়া যায়, চাহিদা অনুযায়ী সংগ্রহ করে নিবেন। অতঃপর রোবো আইসক্রিম এর কালার আনতে ১৮ গ্রাম অনুমোদন ফুড কালার মেশাতে হবে। বাজারে বিভিন্ন কালারের ফুড কালার পাওয়া যায়। কোথায় থেকে ফুড কালার সংগ্রহ করবেন তার ধারণা এই আর্টিকেলেই পাবেন।

সবশেষে, ৬ লিটার দ্রবণে ২৪ গ্রাম ভিনেগার যোগ করুন এবং ভালো করে নেড়ে দ্রবীভূত করুন। এখন তৈরি হয়ে গেলো রোবো আইসক্রিম।
এরপর প্লাস্টিক পলি দিয়ে তৈরি পাইপ সাদৃশ্য পাত্রে ফানেল দিয়ে ভরান। এরপর নির্দিষ্ট মাপ করে রোবো সিলিং মেশিন দিয়ে সিলিং করুন। এখন রোবো আইসক্রিম গুলো ফ্রিজে সংরক্ষণ করুন।

রোবো আইসক্রিম সিলিং মেশিন কোথায় পাওয়া যায়ঃ

রোবো হ্যান্ড সিলিং মেশিন সব বাজারে বা দোকানে পাওয়া যায় না। হয়ত, আপনার জেলা শহরে একটু খোঁজ করলে পেতে পারেন। তবে বাংলাদেশের ঢাকার চক বাজারে এই মেশিন গুলো পাবেন। আপনি যদি চক বাজারে না আসতে চান তাহলে অনলাইনে রোবো আইসক্রিম সিলিং মেশিন লিখে সার্চ করুন। তাহলে অনেক ভিডিও ও দোকানের তথ্য পেয়ে যাবেন।

মেশিন ক্রয় করার আগে বাজারে কয়েক দোকানে খোঁজ নিয়ে দামের আইডিয়া নিবেন। কারণ, সব জায়গায় দালালে ভরপুর, এজন্য সাবধান।

রোবো আইসক্রিমের উপকরণ কোথায় পাবেনঃ

রোবো আইসক্রিম এর উপকরণ সব জায়গায় পাবেন না। তাই সরাসরি চক বাজারে এসে নিতে পারবেন। তবে এসব উপকরণ দারাজেও পাওয়া যায়। আমার মনে হয় যারা এগুলো নিয়ে কাজ করে, তাদের সাথে যোগাযোগ করুন। কেননা, এগুলো উপাদানের এক নম্বর ও দু নম্বর মালের পার্থক্য রয়েছে।

রোবো আইসক্রিম মার্কেটিং কিভাবে করবেনঃ

আমাদের দেশের সব মুদি দোকান গুলোতে ফ্রিজ রাখা হয় কোমল পানীয় বিক্রি করার জন্য। এলাকার যত দোকান রয়েছে তাদেরকে অফার করুন প্রডাক্টটি নিয়ে। আপনার খরচ যদি হয় ১ টাকা প্রতি পিস, আপনি অনায়াসে ৩ টাকা পিস পাইকারি দিতে পারবেন।

ব্যবসার শুরুর দিকে ইনকাম কম হলেও পরিচিতি পেলে দিনে অনায়াসে ১৫০০ হাজার থেকে ২০০০ টাকা আয় করা যাবে।

এই ব্যবসার সঠিক তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। যদি এই ব্যপারে কোন জানার থাকে আমাদের সাথে যোগাযোগ বা কমেন্ট করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন