বাসাবাড়ির অভ্যন্তরে বেগুন চাষে প্রচুর ফলন পাওয়ার উপায় | A Guide for Urban Gardeners

আমাদের প্রতিদিনের খাদ্য তালিকার সবজি হিসেবে বেগুন অপরিসীম। বেগুনে মজাদার স্বাদসহ রয়েছে এর বহুমুখী রান্নার আইটেম। প্রতিটি পরিবারে বেগুনের মজাদার খাবার খুবই আনন্দের সংযোজন হতে পারে।

বাসাবাড়ির অভ্যন্তরে বেগুন চাষে প্রচুর ফলন পাওয়ার উপায়

তবে এই সুস্বাদু সবজি(delicious vegetables) চাষ করার জন্য সবার বাইরে ফসলের জমি বা বাগান নেই। আপনার অদম্য আগ্রহ থাকলে সঠিক পদ্ধতিতে বাড়ির অভ্যন্তরে(Indoor) বা ছোট বহিরঙ্গন(Outdoor) জায়গাগুলিতে বেগুনের চাষ করে প্রচুর ফলন পাওয়া সম্ভব।

বাসাবাড়িতে বেগুন চাষের সফল গাইড লাইনটি আজকের আর্টিকেলে থাকছে। বেগুন চাষের এই গাইডটি আপনাকে আপনার বাডির বেগুনের ফসলের প্রচুর ফলন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলির মধ্য দিয়ে নিয়ে যাবে।

কিভাবে আদর্শ বেগুনের জাত নির্বাচন করবেন | Selecting the Ideal Eggplant Variety

আপনার বাসার ইনডোরে বেগুন বাগানের ভিত্তি উপযুক্ত জাত(appropriate variety) নির্বাচন করে শুরু করতে হবে। আপনার বেগুন চাষের জন্য জায়গার সীমাবদ্ধতা থাকলে, তাহলে কমপ্যাক্ট বা বামন বেগুনের(dwarf eggplant) জাতগুলি দিয়ে শুরু করতে পারেন।

"প্যাটিও বেবি'(Patio Baby), "বাম্বিনো(Bambino)," এবং "ফেয়ারি টেল(Fairy Tale)" এর মতো জাতগুলি বিশেষত ছোট বাগানের জন্য খুবই ভাল ফলন পাওয়া যায়। আপনার শাকসবজির বাগানে এই বেগুনের জাত গুলো চাষ করে বাম্পার ফলন আশা করতে পারেন।

আরও পড়ুন: ফল এবং উদ্ভিজ্জ বাগানে অ্যাসপিরিনের সুবিধা ও গুরুত্ব

সঠিক ধারক/পাত্র নির্বাচন করা | Choosing the Right Container

যেহেতু বাগানের জায়গা ছোট তাই এমন টব বা ধারক নিতে হবে যাতে বেগুনের চারা গুলো উপযুক্ত স্পেস পায়। এই পাত্রটি কমপক্ষে ৫ গ্যালন ভলিউমের নিতে হবে, এতে গাছপালা শক্তিশালী ও ভাল বিকাশের জন্য পর্যাপ্ত জায়গা পায়। গাছপালা রোগবালাই থেকে দূরে রাখতে ও শিকড় গুলো যাতে জলাবদ্ধতা না পায় সেজন্য পাত্র গুলো পানি নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

পর্যাপ্ত আলো নিশ্চিত করুন | Ensuring Sufficient Light

বেগুনের গাছপালা দারুণ সূর্য-প্রেমী(sun-lovers) এবং সালোকসংশ্লেষণ এর জন্য প্রচুর আলো প্রয়োজন। বাড়ির Indoor বাগানের জন্য সবসময় দক্ষিণ পাশের জালানা খোলা বা ফাঁকা রাখুন, যাতে চারা গুলো দিনে ৬-৮ ঘণ্টা সূর্যের আলো পায়। যদি এরকম ব্যবস্থা না থাকে তাহলে বাহিরে থেকে লাইটের ব্যবস্থা করতে হবে। এই লাইট গুলো গাছপালা থেকে ১২-১৮ ইঞ্চি উপরে রাখুন এবং দিবালোকে প্রাকৃতিক আলোর যতটা সম্ভব পথ তৈরি করে দিবেন।

আরও পড়ুন: নিজের জমি ভুলে অন্যের নামে রেকর্ড হলে করণীয় কি?

সঠিক মাটি নির্বাচন করুন | Choose the right soil

সবসময় মনে রাখবেন ভাল জৈব গুণসম্পন্ন মাটি ছাড়া ভাল ফলন পাওয়া সম্ভব নহে। আপনার গাছগুলিকে বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে শাকসব্জির জন্য ডিজাইন করা একটি উচ্চমানের পটিং মিশ্রণটি বেছে নিন। মাটিতে ভাল করে জৈব সার মেশাতে হবে ও বিভিন্ন ভিটামিন যোগ করে মাটির মিশ্রণ ভাল করে নিষ্কাশন করুন। শিকড় পচা জাতীয় সমস্যা এড়াতে মাটিও ভালভাবে নিষ্কাশিত(well-draining) হওয়া উচিত।

জল এবং নিষেক | Watering and Fertilization

বেগুনগাছ জলাবদ্ধতা মাটিতে ভালো ফলন দেয় না, সেজন্য নরমাল আর্দ্রতার হতে হবে। আপনার বেগুনের চারাগুলোতে নিয়মিত জল দিন, যাতে পানি সব জায়গায় সমান ভাবে পায়। বাগানে পানি দেওয়ার আগে আপনার হাতের আঙুল ১ ইঞ্চি পরিমাণ মাটির ভিতরে ঢুকিয়ে দিন, যদি মাটি শুকনো মনে তাহলে এতে জল দিন। গাছগুলো বেড়ে ওঠার দুই তিন সপ্তাহের ভিতর সার মিশ্রিত পানি প্রয়োগ করুন।

গাছের পরিচর্যা ছাঁটাই এবং সহায়তা প্রদান | Pruning and Providing Support

আপনার বেগুনের ফলন বাড়ানোর জন্য, নিয়মিত গাছের ডালপালা ছাঁটাই করুন। বেগুন গাছের দৈর্ঘ্য ১২ ইঞ্চি হওয়ার পর ডালপালা ছাঁটাই করুন। এর ফলে শাখা-প্রশাখার বৃদ্ধি ভাল হবে এবং ফলন বেশি হবে। বেগুন গাছে ফলন আসলে এবং ঝড়বৃষ্টি কারণে গাছগুলি হেলে যেতে পারে, সেজন্য শক্ত কাঠি দিয়ে আগে থেকে গাছ গুলো বেঁধে দিবেন।

আরও পড়ুন: অনলাইনে লালমনি এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটুন জানালার পাশে এবং সিট পাবেন সিধা দিকে

বেগুন ফলন হলে গাছ থেকে ফল গুলো সংগ্রহ করার উপায় | Harvesting Your Eggplants

যখন আপনার পরিশ্রম প্রচেষ্টা সফলভাবে হয় তখন আপনার ফসল উত্তোলন করার সময় আসে। যখন আপনার বাগানের বেগুন গুলো বড় হয়ে খুবই সুন্দর ও চকচকে ধারণ হয় তখন থেকে বেগুন সংগ্রহ করতে পারবেন। গাছ থেকে ফল গুলো টেনে ছেঁড়া যাবে না, এতে করে গাছের কাণ্ড ক্ষতিগ্রস্ত হবে। এজন্য খুবই ধারালো নাইফ বা সিজার দিয়ে কেটে বেগুন ফল গুলো গাছ থেকে সংগ্রহ করুন।

ভাল চাষের জমি ছাড়াই বেগুন চাষ করা কেবল অর্জনযোগ্যই নয়, এটি অত্যন্ত সন্তোষজনকও হতে পারে। তাই নিজের বাসায় ফাঁকা জায়গায় কোন ফসল উৎপাদন করতে পারলে মন সবসময় ভাল থাকবে, এতে করে আপনি জটিল রোগ থেকে প্রতিরোধ পেতে পারেন।

বেগুন উত্তম জাত, মাটি এবং পাত্র নির্বাচন করে, পর্যাপ্ত আলো বাতাস সরবরাহ করতে পারলে। এবং যথাযথ যত্ন এবং রক্ষণাবেক্ষণের মাধ্যমে আপনি আপনার বারান্দা, বহিঃপ্রাঙ্গণ বা উইন্ডোজিল থেকে তাজা বেগুনের তাজা ফলন পেতে পারেন।

নিজের বাড়িতে বাগান করার আনন্দ উপভোগ  করুন এবং আপনার নিজের উৎপাদিত বেগুনের সাথে আপনার খাবারে একটি তাজা, ঘরোয়া স্পর্শ যুক্ত করুন। শুভ বাগান।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগল? উৎসাহিত হলে পোস্টটি আপনার বন্ধুদের শেয়ার করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন