ইউটিউব শর্টস থেকে ইনকাম করতে চাচ্ছেন, তবে এটা কোন কঠিন কাজ নয়। তবে ইউটিউবের লম্বা ভিডিও গুলো থেকে ইউটিউব শর্টস ভিডিও একটু আলাদা।

সত্যি কথা বলতে টিকটক এই সময়ে ব্যাপক ট্রেন্ডিং-এ রয়েছে, এই প্ল্যাটফর্ম ৬০ সেকেন্ডের ভিডিও সমূহের জন্য এই জনপ্রিয়তা পেয়েছে। এ বিষয়টির উপর গুরুত্ব রেখে কিছুদিন আগে শর্টস ভিডিও ফিচার এনেছে ইউটিউব।

ইউটিউব শর্টস থেকে ইনকাম


দ্রুত ইউটিউব শর্টস থেকে ইনকাম করার পদ্ধতি | Earn Money From Youtube Shorts 2023

বর্তমানে ইউটিউব শর্টস ব্যাপক জনপ্রিয়তার জায়গা করে নিয়েছেন। এর কারণ হইতেছে, ইউটিউব শর্টস ভিডিও ক্রিয়েটরদের জন্য বড় একটি বাজেট ঘোষণা করেছে৷ ফলে এই প্ল্যাটফর্মে ৬০ সেকেন্ডের কম সময়ের ভিডিও আপলোড করতেছে।

আমরা জানি, ইউটিউব একটি চ্যানেল খুলে তাতে নতুন ভিডিও কনটেন্ট আপলোড করে টাকা ইনকাম করা যায়। তেমনি ভাবে ইউটিউব শর্টস ভিডিও থেকে ইনকাম করার উপায় চলে এসেছে। তবে চ্যানেল মনিটাইজেশন করে যেভাবে নিজের ভিডিও থেকে ইনকাম করতে পারি, ইউটিউব শর্টস ভিডিও থেকে ইনকাম করা এক নয়।

এখন, আমরা জেনে নিব ইউটিউব শর্টস কি, কিভাবে ইউটিউব শর্টস থেকে আয় করা যায় এবং ভালোমানের শর্টস বানানোর উপায়।

ইউটিউব শর্টস কি? What’s Youtube Shorts?

ইউটিউব শর্টস ভিডিও হলো ১ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ডের ভার্টিক্যাল ফরম্যাটের কম দৈর্ঘ্যের ভিডিও। আসল কথা হলো, টিকটক, লাইকি, ইন্সটাগ্রাম প্লাটফর্ম গুলো খুবই জনপ্রিয় এবং অডিয়েন্স লক্ষ লক্ষ। এধরণের প্ল্যাটফর্মকে টেক্কা দিতেই ইউটিউব শর্টস নিয়ে এসেছে। যাতে ক্রিয়টরগণ এই প্ল্যাটফর্মে নতুন নতুন কন্টেন্ট আপলোড করে তাই ফেজবুক মেটা বিলিয়ন ডলার ঘোষণা করেছে।

ইউটিউব মনিটাইজেশনে কারো সাউণ্ড অনুমতি ছাড়া নিজের কন্টেন্টে ব্যবহার করা যায় না। যদি ভুল করে ব্যবহার করেন, তাহলে কপিরাইট স্ট্রাইক পাবেন চ্যানেলে। পরপর ৩মাসের মধ্যে তিনটি কপিরাইট স্ট্রাইক পেলে চ্যানেল একবারে বন্ধ করে দেবে। তবে ইউটিউব শর্টস ভিডিওতে অরিজিনাল শর্টস রেকর্ড করতে পারবেন। এছাড়া অন্যের সাউন্ড, অভিনয়, গানে নিজের শর্টস যুক্ত করতে পারবেন।

খুব সহজে ইউটিউব শর্টস তৈরির নিয়ম |How to make Youtube Shorts

ইউটুবে শর্টস ভিডিও আপলোড করার একাধিক পদ্ধতি রয়েছে। প্রথমতঃ ভার্টিক্যাল রেশিওর যেকোনো ৬০ সেকেন্ডের নিচের ভিডিও আপলোড করলে তা শর্টস হিসেবে গণ্য হবে।

দ্বিতীয়তঃ ইউটিউবের অনেক ভিডিওতে দেখবেন "Create" অপশন আছে এতে ক্লিক করে ঐ ভিডিওর সাউন্ড দ্বারা শর্টস বানাতে পারবেন।

তৃতীয়তঃ আমরা সাধারণত যেভাবে ভিডিও আপলোড করে থাকি সেই নিয়মে শর্টস বানাতে পারবেন।

সরাসরি ইউটিউব অ্যাপ থেকে শর্টস তৈরি করার পদ্ধতিঃ

ইউটিউব অ্যাপ না থাকলে প্লে প্রবেশ করুন এবং ডাউনলোড করে ওপেন করুন।

অ্যাপটি ওপেন করলে Create (+) বাটনে ট্যাপ করুন

এবার Create a Short  এ ক্লিক করুন

এরপর ক্যামেরা ও মাইক্রোফোনকে অ্যাক্সেস দিতে Allow Access বাটনে ট্যাব করুন

১৫ সেকেন্ডের ভিডিওর জন্য অটোমেটিক থাকবে, এজন্য কিছু করতে হবেনা।

১৫ সেকেন্ডের অধিক দৈর্ঘ্যের শর্টস তৈরি করতে ১৫ এর উপরে ক্লিক করুন, তাহলে ৬০ সেকেন্ড হয়ে যাবে।

আপলোড করা ভিডিওর স্পিড বাড়াতে Speed ট্যাব ব্যবহার করুন।

হ্যান্ডস ফ্রী ভিডিও মেক করতে Timer রয়েছে, ৩ ও ১০ সেকেন্ড অপশন খুঁজে পাবেন।

রেকর্ড স্টার্ট করতে Capture button এ ক্লিক করুন ও রেকর্ড বন্ধ করতে আবার একই বাটন প্রেস করুন।

ভিডিও শর্টস সম্পন্ন হলে করা Done এ ট্যাপ করুন।

এবার Next এ ট্যাপ করে ভিডিওর টাইটেল দিয়ে, প্রাইভেসি সেটিংস থেকে পাবলিক করে দিন।

আপনার শর্টস সম্পন্ন হয়ে গেলে UPLOAD করে দিন।

ইউটিউব শর্টস থেকে আয় করার উপায়

এই প্ল্যাটফর্মে নিজের ভিডিও কনটেন্ট থেকে আয় করতে হলে ইউটিউব মনিটাইজেশন অন থাকতে হয়। তবে নতুন পুরাতন চ্যানেল গুলোতে মনিটাইজেশন অন থাকলেও ইউটিউব শর্টস ফান্ড থেকে ইনকাম করা যায়।

মূল কথা হল, শর্টস ভিডিও ক্রিয়েটরদের এই প্ল্যাটফর্মে উৎসাহ প্রদান করতে এ বোনাসের ব্যবস্থা করেছে। এখন জেনে নিন, ইউটিউব শর্টস ফান্ড কি এবং কিভাবে যেকেউ শর্টস থেকে আয় করতে পারবে।

ইউটিউব শর্টস ফান্ড কি? what's Youtube Shorts Fund?

Youtube Shorts Fund হচ্ছে ১০০মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের একটি ফান্ড, যেখান থেকে ২০২১ ও ২০২২ সালের মধ্যে যোগ্য শর্টস ক্রিয়েটরদের অর্থ প্রদান করা হবে। প্রতি মাসে যাদের ছোট ভিডিও গুলো অনেক ভিউ লাইক শেয়ার বা ট্রেডিং এ থাকবে তারা ১০০ থেকে ১০,০০০ মার্কিন ডলার পর্যন্ত বোনাস পাবেন।

ইউটিউব কর্তৃক প্রথম দিকে শর্টস ক্রিয়েটরদের এই ফান্ডের অন্তর্ভুক্ত করা হয়নি, তবে বর্তমান অনেককে শর্টস থেকে আয় করতেছে। তাই কারো চ্যানেল মনিটাইজেশন না পেলেও শর্টস আপলোড করেও ইউটিউব থেকে আয় করতে পারবে। আপনার ইউটিউব শর্টস থেকে আয় করা নির্ভর করবে মাসিক ভিউয় এবং অডিয়েন্সের উপর।

তবে আপনি শর্টস ভিডিও আপলোড করলেই যে ইনকাম পাবেন এমন গ্যারান্টি কেউ দিতে পারবে না। তবে আমরা কিছু কৌশল বা পদ্ধতি শিখিয়ে দিব যা অনুসরণ করলে ইউটিউব শর্টস থেকে আয় করতে পারবেন।

ইউটিউব শর্টস ফান্ড বোনাস কিভাবে পাবেন?

যেসব ক্রিয়েটরগণ অরিজিনাল শর্টস ভিডিও আপলোড করবেন, তারা শর্টস ফান্ড হতে বোনাস পেতে পারেন। যারা ইউটিউব মনিটাইজেশন এর আওতায় নেই তারাও এই বোনাস পেতে পারে। আমরা বলতে যেকোন ধরণের চ্যানেলে শর্টস আপলোড করলে ফান্ড বোনাস পেতে পারেন।

একমাসের শর্টস এর মোট ভিউ এবং অডিয়েন্সের পারফরম্যান্স উপরে পরবর্তী মাসে শর্টস ফান্ড হতে বোনাস দিবে ইউটিউব। এছাড়া পুরনো সব শর্টস ভিডিও এর এনালাইসিস যোগ হবে এই মেট্রিকসে। এর মানে হলো নতুন পুরাতন সব ভিডিও থেকে ইনকাম করতে পারবেন।

ইউটিউব কর্তৃক শর্টস বোনাস চ্যানেলের তালিকা গুলো যাচাই করা হবে। অর্থাৎ, আপনার চ্যানেল যদি এই মাসে বোনাস না পেয়ে থাকে, পরবর্তী মাসে ফান্ড বোনাস পেতে পারেন।

কিভাবে কাজ করলে ইউটিউব শর্টস ফান্ড বোনাস পাওয়া যায়ঃ

শর্টস ভিডিও নিয়ে কাজ করলেই বোনাস পাওয়া যাবে এমনটা নয়, চলুন জেনে নিই কিভাবে ইউটিউব শর্টস বোনাস পাওয়া যাবে।

বিগত ৬ মাসের ভিতর কমপক্ষে চ্যানেলে একটি শর্টস ভিডিও আপলোড থাকতে হবে।

ইউটিউব এর মনিটাইজেশন পলিসি, কপিরাইট রুলস, কমিনিউটি গাইড লাইন মেনে ভিডিও আপলোড করতে হবে।

কোন চ্যানেলের বা অন্য সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কোনো লগো, কপিরাইট ফটো বা ওয়াটার-মার্ক থাকবেনা, তাহলে সেসব চ্যানেলকে বাদ দেয়া হবে।

অন্য কোনো কনটেন্ট ক্রিয়েটরের কপি ভিডিও, টিভি শো, আনএডিটেড কনটেন্ট ক্লিপ ব্যবহার করা যাবে না, তাহলে উক্ত চ্যানেলকে ফান্ড বোনাস হতে বাদ দেওয়া হবে।

কনটেন্ট ক্রিয়েটরের বয়স তের বছরের বয়সের অধিক হতে হবে।

আরো জেনে নিনঃ ইউটিউব থেকে আয় করার সঠিক পদ্ধতি গুলো।

শর্টস বোনাস অর্জন করার নিয়ম গুলো জেনে নিনঃ

আমরা যেসব পদ্ধতি গুলো আলোচনা করেছি, সেগুলো সঠিক ভাবে মেনে ইউটিউব শর্টস নিয়ে কাজ করলে শর্টস বোনাস পেতে পারেন। যদি আপনি শর্টস বোনাস অর্জন করেই ফেলেন, তবে ইউটিউব কর্তৃপক্ষ মাসের ৮ থেকে ১০ তারিখের ভিতরে ইমেইল করে জানিয়ে দিবে।

সেজন্য ইমেইল নোটিফিকেশন অন রাখতে হবে, কেননা উক্ত মাসের ২৫ তারিখের ভিতরে বোনাস ক্লেইম করতে না পারলে তা এক্সপায়ার হয়ে যাবে।

বোনাস ইমেইল পেলে Terms & Conditions” Accept করে উক্ত চ্যানেলটি আপনার নিজের নামের গুগল অ্যাডসেন্স একাউন্টের সাথে যোগ করে দিন। আগে থেকেই যদি নিজের নামে মনিটাইজেশন চালু থাকে তাহলে বোনাস ডলার গুলো সরাসরি একাউন্টে যোগ হবে। 

আরো জেনে নিনঃ ফেজবুক প্রফেশনাল মোড হতে টাকা আয় করার উপায়।

কিভাবে বোনাস পেমেন্ট উইথড্র করবেনঃ

শর্টস ফান্ড বোনাস ক্লেইম করার কয়েক ঘণ্টার পর বোনাস অ্যাডসেন্স একাউন্টে যাবে, এরপর টাকাটা উইথড্র করতে পারবেন। মিনিমাম ১০০ ডলার হলে অ্যাডসেন্স থেকে ব্যাংকে উইথড্র রিকুয়েষ্ট করলে ২১ থেকে ২৬ তারিখের মধ্যে পেমেন্ট পাবেন। পেমেন্ট পাওয়ার ৩-৭ দিনের মধ্যে ব্যাংক থেকে টাকা উত্তোলন করবেন।

আশা করি, আমাদের এই আর্টিকেলে ইউটিউব শর্টস থেকে আয় করার উপায় গুলো বিস্তারিত আলোচনা করেছি। এছাড়া বোনাস পেলে কিভাবে অ্যাডসেন্স একাউন্টে নিবেন, উইথড্র করবেন। আমাদের আর্টিকেল পড়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। এছাড়া আমাদের ফেজবুক পেজে যুক্ত হতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন