প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট ডিগ্রি উপবৃত্তি ২০২৩ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীরা উপবৃত্তির প্রাপ্তির জন্য আবেদন করিতে পারবে। Online- এ //২০২ থেকে //২০২ তারিখের মধ্যে আবেদন করতে পারবে।

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট ডিগ্রি উপবৃত্তি ২০২: অনলাইনে আবেদনের নিয়ম

ডিগ্রি উপবৃত্তির আবেদন ২০২

বৃত্তির নাম : প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট-এর স্নাতক (পাস) উপবৃত্তি ২০২
আবেদনের তারিখঃ //২০২ থেকে //২০২
অনলাইনে আবেদন লিংক : http://estipend.pmeat.gov.bd
আবেদনের নির্দেশিকা (PDF) নিচে দেওয়া হল ও নিজে আবেদন করতে ভিডিওটা ফলো করুন

২০১০-২০২৩ অর্থবছরে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ২০১৭/২০১৮/২০১৯/২০২০ (৩য় বর্ষ, ২য় বর্ষ ও ১ম বর্ষ) শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে উপবৃত্তির আহবান করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের “প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট”-এর উপবৃত্তি শাখা আবেদন ফরম পূরণ বা নিবন্ধন করতে হবে অনলাইনের মাধ্যমে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি ২০২২

উপবৃত্তির কর্তৃপক্ষ : প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট

যেসব বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপবৃত্তি পাবেন : জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত।

যে লেভেলের শিক্ষার্থীরা পাবেন: ডিগ্রি অর্থাৎ স্নাতক (পাস) / সমমান
যেসব শিক্ষা-বর্ষের ছাত্র-ছাত্রীরা পাবেন: ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০২২-২০২৩ (৩য় বর্ষ, ২য় বর্ষ ও ১ম বর্ষ)
বৃত্তির টাকার পরিমাণ :–

NU Degree Scholarship 2022 আবেদন করতে হবে অনলাইনে। আপনার কম্পিউটার বা অ্যান্ড্রয়েড ফোনের যেকোনো ব্রাউজার ঢুকে এই http://estipend.pmeat.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে। রেজিষ্ট্রেশনের জন্য প্রয়ােজনীয় যেসব নির্দেশনা ওয়েবসাইটে দেওয়া হয়েছে তা ব্যবহার নির্দেশিকায় পাওয়া যাবে ।

উক্ত ওয়েব পেজে তথ্য এন্ট্রির জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের আলাদা আলাদা User ID ও password পাঠানো হবে। “ব্যবহার নির্দেশিকা”র শর্তাবলি অনুসরণ করে //২০২৩ থেকে //২০২৩ তারিখ পর্যন্ত অনলাইনে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

অনলাইনে উপবৃত্তির আবেদনের নিয়ম | Online Apply for Degree Scholarship 2022

এখন আমরা দেখিয়ে দিব কিভাবে উপবৃত্তির(Degree stipend) জন্য আবেদন করতে হয়। অনলাইনে রেজিষ্ট্রেশন করতে কিছু নিয়ম ফলো করতে হবে। এই নিয়মাবলি আমরা সুন্দর ভাবে নিচে আলোচনা করেছি।

• কম্পিউটার বা মোবাইলের যেকোনো webpage থেকে estipend.pmeat.gov.bd লিংকটি ভিজিট করতে হবে।
• এরপর Degree Pass option এ ক্লিক করতে হবে।
• এরপর academic year নির্বাচন করতে হবে।
• তারপর National University হতে acadamic name অপশনে ক্লিক করুন।
• After t SSC & Degree Registration Number
• Also you have to type your SSC roll number.
• Write your mobile Number.
• Then verify capture
• After that click Register (Nibondhon)
• After that you have to set your password for login.

অনলাইনে আবেদন করতে যা যা লাগবে

১. শিক্ষার্থীর HSC Roll and Registration number
২. Degree Registration number
৩. শিক্ষার্থীর NID ও Brith certificate নম্বর
৪. Guardian NID number & Mobile Number.
৫. পাসপোর্ট সাইজের এক কপি ছবি
৬. শিক্ষার্থীর ব্যাংকের নাম ও একাউন্ট নাম্বার।

[উল্লেখ্য, ব্যাংক একাউন্টের ক্ষেত্রে শিক্ষার্থী যেকোনো ব্যাংক একাউন্ট (শুধুমাত্র বিকাশ, রকেট) নম্বর ব্যবহার করতে পারবেন!]

আবেদন সম্পন্ন করার পর কলেজ নোটিশ অনুযায়ী আবেদন কপি জমা দিতে হবে! অবশ্যই কলেজ নোটিশ অনুসরণ করবেন। অনলাইন আবেদন করতে গিয়ে যারা টেকনিক্যাল সমস্যার মুখোমুখি হচ্ছেন অর্থাৎ আবেদন করতে পারছেন না, তারা কয়েকদিন পর (আবেদনের সময় থাকা সাপেক্ষে) আবার আবেদনের চেষ্টা করুন।

আবেদন করার সময়সীমাঃ //২০২৩ ইং হতে //২০২৩ ইং তারিখ পর্যন্ত।

★ শর্তাবলী : ১. উপবৃত্তি পাওয়ার জন্য শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক ইনকাম মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে। ২. অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ শতাংশ, পৌরসভা এলাকায় ০.২০ শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ শতাংশের কম থাকতে হবে।

[আমাদের ওয়েবসাইটের আর্টিকেল বই, অনলাইন, বিভিন্ন তথ্যভিত্তিক ওয়েবসাইট থেকে আংশিক বা অংশ বিশেষ নেওয়া হয়ে থাকে। আমাদের দেওয়া আর্টিকেল নিয়ে কোন মতামত, পরামর্শ অভিযোগ ইত্যাদি থাকলে আমাদের মেইল করতে পারবেন। আপনার অভিযোগ ৭২ ঘণ্টার মধ্যে যাচাই করে সমাধান দেওয়া হবে ইনশাআল্লাহ।]

Post a Comment

নবীনতর পূর্বতন