এই পোস্টে আলোচনা করব ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা(Advantages and Disadvantages of Credit Cards) গুলো নিয়ে। আমরা যেকোন কাজ কর্ম করে ইনকাম করি না কেন? বড় কোন কাজ করার জন্য বা কিছু সুযোগসুবিধার জন্য কমবেশি ব্যাংকিং একাউন্ট বা  ব্যাংক থেকে লোন করতে হয়। এর ফলে ব্যাংকের লেনদেন আরো সহজ করতে ডেবিট বা ক্রেডিট কার্ড প্রয়োজন হয়।

ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা

প্রিয় পাঠক, আপনি কী জানেন ব্যাংকের এসব ডেবিট বা ক্রেডিট কার্ডের বিপরীতে অনেক সুবিধা, অসুবিধাও রয়েছে। আসুন আমরা জেনে নিই, ব্যাংকের ডেবিট ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা গুলো কি কি?

ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মধ্যে পার্থক্যঃ

আমি আজকের এই আর্টিকেলে বুঝিয়ে দিব ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড কী? নিম্ন ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা সমূহ কী কী তা জেনে নিই।

আরো পড়ুনঃ

ডেবিট কার্ড কীঃ

এধরণের কার্ডে আপনি যত টাকা ভরাবেন ঠিক তত টাকাই এই কার্ড থেকে উত্তোলন করতে পারবেন। এছাড়া বাড়তি খরচ করতে পারবেন না। এটি একটি প্রিপেইড সিমের মতই। এছাড়া এই কার্ড ব্যাংক কার্ড হিসেবে পরিচিত। ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা জানার আগে জেনে নিন ক্রেডিট কার্ড কী?

ক্রেডিট কার্ড কীঃ

ক্রেডিট কার্ড একটি পোস্ট পেইড সিমের মত। ব্যাংক কর্তৃক একটি নির্দিষ্ট পরিমাণ টাকা নির্ধারণ করা থাকে, সে পরিমাণ টাকা আপনি উত্তোলন, কেনাকাটা, বিল পরিশোধ ইত্যাদি করতে পারবেন। ক্রেডিট কার্ড থেকে যে পরিমাণ অর্থ খরচ করবেন, তা একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই পরিশোধ করতে হবে।

তাছাড়া কার্ডের যে পরিমাণ টাকা খরচের লিমিট রয়েছে তা খরচ করলে যে পরিমাণ লাভ দিতে হয়, নির্ধারিত সময়ে দিতে না পারলে অনেক জরিমানা গুণতে হয়। এছাড়াও ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা আরো রয়েছে যেগুলো আপনার জানা খুবই জুরুরি।

ব্যস্তময় কর্মজীবনে আর্থিক লেনদেন, কেনাকাটা, পানির বিল, বিদ্যুৎ বিল, অনলাইন বিল পরিশোধের জন্য ক্রেডিট কার্ডের ব্যবহার অপরিসীম। বিভিন্ন সময়ে জনপ্রিয় মার্কেট গুলোতে ক্রেডিট কার্ড দিয়ে পণ্য ক্রয় করলে এর উপর অফার দিয়ে থাকে। ক্রেডিট কার্ড ধারী ব্যক্তির অনেকেই খুব চিন্তিত থাকে, কেননা একটা কার্ড কাছে থাকলে ব্যয়ের পরিমাণ বেড়ে যায়। 

এজন্য অনেক গুণীজনগণ মনে করে থাকেন ক্রেডিট কার্ড নিজের জন্য ব্যয়ের ফাঁদ হিসেবে দাঁড়াতে পারে! এসব কথা ভেবে আমরা আপনাকে জানাব, ক্রেডিট কার্ড ব্যবহারের আসল সুবিধা গুলো কি এবং অসুবিধা গুলো কী?

ক্রেডিট কার্ডের সুবিধাসমূহ কি কি?

১। দ্রুত লেনদেনঃ

আমরা বিভিন্ন কাজে বাহিরে বেশি থাকি বা বিভিন্ন জায়গাতে বেড়াতে যাই। ধরে নিন, হঠাৎ করে এমন একটি পছন্দের পোশাক বা দ্রব্য পছন্দ হয়েছে যা আপনার ক্রয় না করলেই নয়। কিন্তু একসঙ্গে এত টাকাও কাছে নেই, বন্ধু বান্ধবীর কাছে ধার চাচ্ছেন, কারো কাছে সাড়া পেলেন না। তখন কী করবেন? হতাশাগ্রস্ত হলে হবেনা, আপনার কাছে একটি ক্রেডিট থাকলে বড় বন্ধু হতে পারে এটি।

এই ক্রেডিট কার্ডটি ব্যবহার করে আপনার পছন্দের প্রোডাক্টটি ক্রয় করতে পারবেন। তাই আমরা বলতে পারি ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা গুলোর মধ্যে দ্রুত লেনদেন এর সুবিধা অনেক বেশি উপকার করবে। অন্যের কাছ থেকে ধার করার চেয়ে ক্রেডিট কার্ড ব্যবহার করে লেনদেন করা খুবই সুবিধাজনক ও  ঋণের বোঝা খুব বেশি মনে হবে না। এসময় নিজের বিচার-বুদ্ধিকে কাজে লাগানো উচিত যাতে ইনকামের চেয়ে বেশি খরচ না হয়।

২। সুরক্ষাঃ

ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মধ্যে একটি পার্থক্য রয়েছে যা ডেবিট কার্ডে পাওয়া যাবেনা, এটি হল সুরক্ষা সুবিধা। মনে করুন কোনো কারণে আপনার কার্ড কোনো কারণে চুরি, হারিয়ে বা জালিয়াতি হলে ব্যাংকে অভিযোগ বা সঠিক তথ্য দিলে আপনার সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন। এজন্য কিছু সুরক্ষা পদ্ধতি অবলম্বন করতে হবে। আপনার ক্রেডিট কার্ডের পিন নাম্বার মনে রাখতে হবে।

৩। ঋণের সুবিধা

মনে করুন, আপনার দরকারি কাজে খুব তাড়াতাড়ি ঋণ নেওয়া প্রয়োজন সেক্ষেত্রে ক্রেডিট থাকলে এই সুবিধা পেতে পারেন। কিছু কিছু কার্ডের উপর বিদেশে শূন্য শতাংশ সুদে ঋণ সুবিধা দিয়ে থাকেন। তবে মাস শেষে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করতে হয়। কিছু কিছু ব্যাংকে এই সুদের হার একেক রকম হতে পারে।

আপনাকে আরেকটি সত্য তথ্য দিব, তা হল আমার পরিচিত কয়েকজন সহকর্মী আছে তারা বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করেন। সংসারের কাজে কার্ড থেকে টাকা খরচ করেন, তা আবার পরের মাসে নির্দিষ্ট সময়ের মধ্যেই জমা দিতে হয়। নির্দিষ্ট সময়ের ভেতর জমা না দিলে যে পরিমাণ সুদ নির্দিষ্ট ছিল তার চেয়ে বেশি টাকা জরিমানা দিতে হয়।

৪। ব্যয়ের সঙ্গে আয়ঃ

আমাদের দেশে বিভিন্ন ব্র্যান্ডের শপ গুলো "ক্যাশ ব্যাক অফার" বা স্পেশাল অফার দেয়। যদি ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা পরিশোধ করে তাহলে কাস্টমার এই অফার গুলো পাবেন।
দেশের বাইরে বা নিজ দেশের পাঁচ তারকা হোটেল গুলোতে অনেক সময় ক্রেডিট দিয়ে পে করলে বিশেষ মূল্য ছাড় দেওয়া হয়।

৫। পরিবর্তনযোগ্যঃ

মনে করুন, বিশেষ কোনো অফারের কারণে ক্রেডিট কার্ড নিয়েছিলেন। কিন্তু এখন মনে হয়েছে আপনার ঋণের পরিমাণ বেড়ে যাচ্ছে। এজন্য আপনি কার্ড বাতিল করে অন্য অফারের কার্ড নিতে পারেন। ক্রেডিট কার্ড চুরি বা হারিয়ে গেলে সেই কার্ড দিয়ে পণ্য ক্রয় করলে তার দায় আপনি থাকবেন না।

উপরে আমরা ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা কী, এগুলোর মধ্যে সুবিধা সমূহ আলোচনা করলাম। এখন জেনে নিন ক্রেডিট কার্ডের অসুবিধা গুলো কী কী? এই অসুবিধা গুলো না জানলে আপনি ঋণের ফাঁদে পড়ে যাবেন। ফলে একসময় নিঃশেষ হতে পারেন। র কথা না বাড়িয়ে চলুন,

ক্রেডিট কার্ডের অসুবিধা গুলো কী কী জেনে নিই।

১। ঋণের ফাঁদঃ

ক্রেডিট কার্ডের সুবিধা গুলো পেতে পেতে আপনি এতে এক ধরণের আসক্তিতে পড়ে যেতে পারেন। কারণে অকারণে চাহিদা তৈরি হতে থাকবে এবং ব্যয় করতে থাকবেন। একারণ হলো ক্রেডিট কার্ড একটি ব্যয়ের মাধ্যম।

এখন কোনো কিছু ক্রয় করেছেন পরে অর্থ পরিশোধ করবেন। ফলে ঋণের ঝুঁকি থেকেই যায়। আপনি সময়মত পরিশোধ করতে না পারলে ঋণের টাকা বাড়তেই থাকবে। তাই আমরা বলতে পারি ক্রেডিট কার্ডের সুবিধার পাশাপাশি অসুবিধা গুলো ভাবতে হবে।

২। লুক্কায়িত ব্যয়ঃ

সুদের হার পরিশোধ করাই ক্রেডিট কার্ড ব্যবহারের একমাত্র ব্যয় নয়। নির্ধারিত সময়ের মধ্যে মাসিক খরচের অর্থ পরিশোধ না করলে আপনাকে জরিমানা গুনতে হতে পারে।  এছাড়া ক্রেডিট কার্ডে অর্থ ব্যবহারের নির্দিষ্ট সীমা থাকে, সেটার বেশি পরিমাণ ব্যয় করলেও একটা নির্দিষ্ট অর্থ পরিশোধ করতে হয়।

অর্থাৎ, সময়জ্ঞান না থাকলে ক্রেডিট কার্ডের ব্যবহার বেশ বিপজ্জনক। ক্রেডিট কার্ড ব্যবহার করে নগদ অর্থ তুলতে এর জন্য নির্দিষ্ট হারে ফি দিতে হতে পারে।

৩। সঠিক কার্ডটি চেনা

আমাদের দেশে ছয়টি টি রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক, ৪৩টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, ৩টি বিশেষায়িত ব্যাংক ও ৯টি বিদেশি ব্যাংকসহ বাংলাদেশে মোট তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৬১টি এবং অ-তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৫টি। এসব ব্যাংকের কার্যক্রম একেক ধরণের হয়ে থাকে। তাই আপনাকে সঠিক কার্ডটি বেছে নিতে হবে।

যারা আগে থেকেই ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাদের সাথে উক্ত কার্ড সম্পর্কে সুবিধা গুলো জেনে নিবেন। এভাবে কয়েকটি ব্যাংকের ক্রেডিট কার্ড সম্পর্কে ভালো করে জানার পর যে কার্ড নিলে আপনার সুবিধা বেশি মনে হবে সেটা নেবেন। কেননা একটি ভুল কার্ড নির্বাচন করলে দিনের পর দিন ঋণের বোঝা বাড়তেই থাকবে। তবে কার্ড নেওয়ার আগে তাদের শর্তাবলি মনোযোগ দিয়ে পড়তে হবে। কোন ক্রেডিট কার্ডটি আপনার ইনকামের সাথে সামঞ্জস্যপূর্ণ, তা বেছে নিতে হবে।

পরিশেষে বলতে পারি, আপনি কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করবেন তা আপনার নিতান্তই নিজস্ব ইচ্ছা। আমরা এই পোস্টে শুধুমাত্র ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা(Advantages and Disadvantages of Credit Cards) আলোচনা করে ধারণা দিলাম মাত্র। আমাদের আর্টিকেল পড়ে কোন বিষয় বুঝতে না পারলে বা জানতে চাইলে কমেন্ট করুন এবং আমাদের পেজ ফলো করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন