অনলাইনে মাধ্যমে যারা ফ্রিল্যান্সিং করেন, তাদের কাছে সবচেয়ে পরিচিত একটি শব্দ গুগল অ্যাডসেন্স। আমাদের দেশের হাজার হাজার ফ্রিল্যান্সার গুগল অ্যাডসেন্স থেকে ডলার ইনকাম করতেছে। আজ আমরা জানবো CTR কি, CPC কি, RPM কি?

CTR কি, CPC কি, RPM কি

প্রতিদিন লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী ও বেকার যুবকরা ডিজিটাল কোন বিষয়ের উপর জ্ঞান নিয়ে কাজ শুরু করেছে। আমাদের দেশে ইউটিউব, ব্লগ ও অ্যাপসের মাধ্যমে গুগল অ্যাড ব্যবহার করে অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম করছে। 

    আরো পড়ুনঃ

    ১. CPC কি? Google Adsense এ  সিপিসি কিভাবে কাজ করে?

    উত্তরঃ CPC বাংলায় ভাষায় বুঝায় প্রতি ক্লিকে গুগল আপনাকে কত টাকা দেয়। ইংরেজীতে CPC বলতে বুঝায় Cost per Click. Google অ্যাডসেন্স এ সিপিসি নিম্নোক্ত প্রক্রিয়ায় কাজ করে। মনে করুন, আপনার ওয়েব সাইটে আজ ৫ ডলার ইনকাম করেছেন এবং অ্যাডে সর্বমোট ৫০ টি ক্লিক পড়েছে।

    তাহলে  আপনার সিপিসি হবে ৫÷৫০= ০.১ ডলার। সিপিসি রেট পোস্টের আর্টিকেল ও অ্যাডের উপর ভিত্তি করে কমবেশি হতে পারে। তাছাড়া দেশ ভিত্তিক রেট বেশি বা কম হতে পারে। বাংলাদেশ থেকে যদি কোন অ্যাডে ক্লিক পড়ে তার রেট অনেক কম দিয়ে থাকে।

    কিন্তু আমেরিকা, কানাডা বা উন্নত দেশ গুলোডে পার ক্লিকে অনেক টাকা দিয়ে থাকে। আরো বিস্তারিত জানতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন।

    ২. CTR কী? গুগলে CTR কিভাবে কাজ করে?

    উত্তরঃ আমাদের দেশের বেশির ভাগ ইউটিউবার, ব্লগার প্রথম দিকে সিটিআর কীভাবে কাজ করে বুঝেনা। এজন্যই অনেকের অ্যাডসেন্স একাউন্ট ডিসএবল হয়ে গিয়েছে। তাই আপনাকে অ্যাডসেন্স নিয়ে কাজ করতে চাইলে সিটিআর ভালভাবে রিসার্চ করতে হইবে।

    ইংরেজি CTR ফুল মিনিং হচ্ছে Click through Rate. বাংলা ভাষায় সোজা করে বুঝালে বলব, আপনার ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে ১০০০ ভিউ পেলেন। আপনার মোট ভিউ হতে অ্যাডে সর্বমোট Click হয়েছে ৫০টি। তাহলে আপনার সিটিআর ৫% হবে।

    AdSense Warning: অধিকাংশ অ্যাডসেন্স একাউন্ট বাতিল হওয়ার প্রধান কারণ গুলোর মধ্য ctr % বেশি হওয়া। যেসব গুগল গ্রাহকগণ ইউটিউব থেকে Earning করেন, তাদের সিটিআর ৫-৬% এর অধিক হওয়া ভাল নয়। সবসময় আপনারা ৫-৬% নিচে রাখবেন। 

    অপরদিকে যারা ব্লগ, ওয়েবসাইট ও অন্যান্য উপায়ে গুগল থেকে আর্নিং করেন, আপনরা, লক্ষ্য রাখবেন ৯-১০% উপরে যেন সিটিআর না আসে। সব সময় ৬% এর নিচে রাখার ট্রাই করবেন, এতে আপনার একাউন্ট সেভ ও healthy থাকবে।

    আমাদের এ ধরণের গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের E-Jobs পেজটি লাইক করুন।

    ৩. RPM কি? RPM অ্যাডসেন্স এ কিভাবে কাজ করে?

    উত্তরঃ গুগলের অ্যাডের উপর ক্লিক পড়লেই শুধু আর্নিং হবে এমনটা না। আমাদের আর্টিকেল বা ভিডিওর উপর যে অ্যাড শো করে তাতে ক্লিক না পড়লেও আমাদের কিছু টাকা পে করে গুগল। এটাই হলো RPM. অর্থাৎ, ভিজিটরের ভিজিটের উপর কিছু ডলার দিয়ে থাকে। তবে আমেরিকা, কানাডা, ইংল্যান্ড সহ উন্নত দেশ থেকে ভিজিটর সাইটে ভিজিট করলে ভাল পরিমাণ ডলার আসে।

    সম্মানিত পাঠক, আপনার মতামত ও উপস্থিতি আমাদের কাম্য।

    Post a Comment

    নবীনতর পূর্বতন