এসএসসি পরীক্ষার ফলাফল | SSC Result 2024

SSC examination result 2024 সালের এসএসসি(SSC) ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। 2024 সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট SSC/Dakhil Examination 14 November শুরু হয়ে 24 November শেষ হয়েছে। SSC/Dakhil Vocational and Dakhil Examination 14 November থেকে 21 November পর্যন্ত হয়েছিল। আজ এই পোস্টে আপনাদের জানাবো এসএসসি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশ সংক্রান্ত তথ্য।

SSC/Dakhil Vocational and Dakhil Examination এর ফলাফল ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হতে পারে। Education Board গুলো আগামী 29 December  or 31 December এর মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। আপনাদের এই আর্টিকেলে বিস্তারিত জানানোর শপষ্টা করব এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল দেখার নিয়ম।

কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট 2024 দেখবেন? SSC examination result 2021

এসএসসি(SSC), দাখিল(Dakhil), এসএসসি ভোকেশনাল(SSC Vocational), দাখিল ভোকেশনাল(Dakhil Vocational) পরীক্ষার ফলাফল একসাথে সারাদেশে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত সময়ে প্রকাশিত হবে। উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ হলে শিক্ষার্থীরা অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে অথবা এসএমএসের(SMS) মাধ্যমে জেনে নিতে পারবে। এছাড়াও শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েও SSC examination result 2024 জানতে পারবেন।

আরো জানুনঃ

  1. আইবিবিএল(IBBL) স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে কি কি ডকুমেন্টস লাগবে, সুবিধা সমূহ কি কি? বিস্তারিত জেনে নিন।
  2. ব্র‌্যাক ব্যাংক(BRAC BANK) স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে কি কি ডকুমেন্টস লাগবে, সুবিধা সমূহ কি কি? বিস্তারিত জেনে নিন।
  3. এবি ব্যাংক(AB BANK) স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে কি কি ডকুমেন্টস লাগবে, সুবিধা সমূহ কি কি? বিস্তারিত জেনে নিন।

Online SSC examination result 2024 দেখার নিয়ম

এসএসসি ও সমমানের Examination result Online-এ খুব সহজেই জানতে পাওয়া যাবে। Online-Online-এ দুই ওয়েবসাইটে এসএসসি(SSC) ও সমমানের পরীক্ষার ফলাফল দেখা যাবে৷ অনলাইনে(Online) এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। এসএমএস(SMS) অথবা শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি রেজাল্টের বিষয়ভিত্তিক গ্রেড এবং নম্বর জানা সম্ভব নয়। চলুনএখন জেনে নেওয়া যাক SSC/Dakhil Vocational and Dakhil Examination ফলাফল অনলাইনে দেখবে যেভাবে৷

এসএসসি পরীক্ষার ফলাফল(SSC Examination result) অনলাইনে দেখার নিয়ম ১

  • SSC Examination result 2024 অনলাইনে দেখার জন্য শিক্ষাবোর্ডের (Intermediate and Secondary Education Boards Bangladesh) অফিশিয়াল ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd/) এ ভিজিট করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর Examination এর স্থলে এসএসসি ও দাখিল পরীক্ষা হলে SSC/DAKHIL এবং এসএসসি ভোকেশনাল হলে (SSC VOCATIONAL) সিলেক্ট করতে হবে।
  • আপনি যে পরীক্ষা দিচ্ছেন যেমন SSC/DAKHILপরীক্ষার নাম সঠিক ভাবে নির্বাচন করতে হবে। এরপরে YEAR অপশনে গিয়ে পরীক্ষার বছর 2024 নির্বাচন করতে হবে। এরপর বোর্ডে অপশনএ গিয়ে আপনি যে শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন সে নাম Select করুন।
  • এরপর রোল অপশনে আপনার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নাম্বার দিতে হবে এবং Reg: No অপশনে গিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর বসিয়ে দিন।
  • একটু নিচে দুই গাণিতিক সংখ্যার গাণিতিক দেখতে পাবেন সে দুটি সংখ্যা সঠিকভাবে যোগ করে ফলাফল বসাতে হবে। এভাবে সকল তথ্য সঠিকভাবে ফরম পূরণ করার পর SUBMIT অপশনে Click করলেই পেয়ে যাবেন SSC/Dakhil Vocational and Dakhil Examination result.

বিষয়ভিত্তিক নম্বরসহ এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম ২

মার্কশীটসহ(MarkSheet) এসএসসি(SSC) ও সমমানের পরীক্ষার ফলাফল জানতে প্রবেশ করতে হবে শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইট (https://eboardresults.com/v2/home) এই অ্যাড্রেসে। উপরোক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর পরীক্ষার এর বক্সে এসএসসি /DAKHIL/EQUIVALENT অপশন সিলেক্ট করতে হবে। এরপর YEAR এ 2021 select করতে হবে৷ BOARD- যে বোর্ড থেকে পরীক্ষার দিয়েছে তার নাম সিলেক্ট করতে হবে। এরপর Result Type – Individual Result সিলেক্ট করে Roll, Registration no সঠিকভাবে প্রবেশ করাতে হবে। এরপর ৪ ডিজিটের Security code দেখতে পাবেন। উক্ত কোড সঠিকভাবে লেখার পর get result এ ক্লিক করলেই পেয়ে যাবেন নম্বরসহ এসএসসি পরীক্ষার ফলাফল।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

শিক্ষার্থীরা খুব সহজেই মোবাইল এর এসএমএসের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন। সবচেয়ে সহজ উপায়ে মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফল দেখা যাবে। এসএমএসের মাধ্যমেরে জাল্ট দেখার জন্য যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে SSC। এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিনটি অক্ষর লিখতে হবে। এরপর আর একটি স্পেস দিয়ে আপনার রোল নম্বরটি লিখুন। এবার আরো একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল 2024 লিখুন। উক্ত এসএমএস লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিন

Example: SSC DHA 123456 2024

সকল বোর্ডের প্রথম তিনটি অক্ষর লেখার নিয়ম

ঢাকা শিক্ষাবোর্ড – DHA, চট্টগ্রাম বোর্ড- CHI, রাজশাহী বোর্ড- RAJ, বরিশাল বোর্ড- BAR, সিলেট বোর্ড- SYL, যশোর বোর্ড SSC JES,, দিনাজপুর বোর্ড- DIN, কুমিল্লা বোর্ড- COM, ময়মনসিংহ বোর্ড- MYM, মাদ্রাসা বোর্ড – MAD, কারিগরি বোর্ড- TEC

সাধারণ বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল 2024, মাদ্রাসার দাখিল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম 2024, কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল, ডিআইবিএস পরীক্ষার ফলাফল 2024, 2024 সালের এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট। ssc, dakhil ssc vocational, dakhil vocational, dibs exam result 2024.

[আমাদের ওয়েবসাইটের আর্টিকেল বই, অনলাইন, বিভিন্ন তথ্যভিত্তিক ওয়েবসাইট থেকে আংশিক বা অংশ বিশেষ নেওয়া হয়ে থাকে। আমাদের দেওয়া আর্টিকেল নিয়ে কোন মতামত, পরামর্শ অভিযোগ ইত্যাদি থাকলে আমাদের মেইল করতে পারবেন। আপনার অভিযোগ ৭২ ঘণ্টার মধ্যে যাচাই করে সমাধান দেওয়া হবে ইনশাআল্লাহ।]

Post a Comment

নবীনতর পূর্বতন