আসসালামু-আলাইকুম বন্ধুরা, প্রতিদিনের মত আজকেও নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম আমি মোঃ রনি মিয়া। আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে আমাদের টিন সার্টিফিকেট সংশোধন করতে পারব? অথবা আমাদের টিন সার্টিফিকেট এর যদি কর অঞ্চল ভুল থেকে থাকে, অথবা কর অঞ্চল সংশোধন করার প্রয়োজন পড়ে

টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম
টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

কিভাবে টিন সার্টিফিকেট সংশোধন(modify TIN Certificate) করতে পারি? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। অথবা আপনার টিন সার্টিফিকেট এর নিজের নাম ভুল থাকতে পারে, বাবার নাম ভুল থাকতে পারে, মায়ের নাম ভুল থাকতে পারে। এছাড়া আপনার টিন সার্টিফিকেট এর এড্রেস টি ভুল থাকতে পারে এ বিষয় নিয়ে আমরা বিস্তারিতভাবে নিম্নে আলোচনা করেছি।

How to modify TIN Certificate | টিন সার্টিফিকেট সংশোধন

আপনাদের কাছে আমার ছোট্ট একটি রিকোয়েস্ট তা হল, এ ধরনের টেকনোলজি বিষয়ক নিউজ নিয়ে আমার ইউটিউব চ্যানেলে পাবলিশ করে থাকি। আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন। যদি টেকনোলজি বিষয়ক যেকোন ধরনের প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই আমাদের ইউটিউব চ্যানেলের যে কোন ভিডিওতে কমেন্টস করবেন। তাহলে আমি কমেন্টগুলো পড়ে, সেগুলোর সঠিক উত্তর দেবার চেষ্টা করবো। ইনশাআল্লাহ।

আরো পড়ুনঃ

  1. টিন সার্টিফিকেট যেভাবে বাতিল করবেন
  1. ব্র‌্যাক ব্যাংক(BRAC BANK) স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে কি কি ডকুমেন্টস লাগবে, সুবিধা সমূহ কি কি? বিস্তারিত জেনে নিন।
  1. এবি ব্যাংক(AB BANK) স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে কি কি ডকুমেন্টস লাগবে, সুবিধা সমূহ কি কি? বিস্তারিত জেনে নিন।
  1. ইবিএল স্টুডেন্ট ব্যাংকিং কুভাব ওপেন করবেন, সুযোগ-সুবিধা নিয়ে বিস্তারিত জেনেন।

আপনাদের সার্টিফিকেট সংশোধন(modify TIN Certificate) করার জন্য আপনাদের মোবাইলের অথবা কম্পিউটারের যে কোন ব্রাউজার থেকে গুগোল এ যাবেন।  আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন  তাহলে ব্রাউজারটিকে ডেক্সটপ মোড করে নিবেন।

এখন আপনি গুগলে e-tin লিখে এন্টার প্রেস করবেন। secure income tax gov bd এরকম একটি লিঙ্ক পাবেন, এই লিংকে ক্লিক করবেন তাহলে e-tin ওয়েবসাইটে নিয়ে চলে যাবে। এই ওয়েবসাইটটি হল আমরা টিন রেজিস্ট্রেশন করার জন্য যে ওয়েবসাইটটি ব্যবহার করেছিলাম সেটা।

modify TIN Certificate

কিভাবে টিন সার্টিফিকেট সংশোধন করবেন?

E-tin সংশোধন করার জন্য আপনাকে এখানে লগইন করতে হবে। আপনি রেজিস্ট্রেশন করার সময় যে ইমেইল বা নাম্বার বা পাসওয়ার্ড টি ব্যবহার করেছিলেন সেটি ব্যবহার করতে হবে। কোন কারণে যদি e-tin এর ইউজার আইডি এবং পাসওয়ার্ড ভুলে যান তাহলে আমাদের এই আর্টিকেল টি পড়তে পারেন অথবা আমাদের ইউটিউব এর এই ভিডিওটি দেখুন।

1st Step টিন সার্টিফিকেট সংশোধন:

টিন সার্টিফিকেট

2nd Step টিন সার্টিফিকেট সংশোধন:

TIN Certificate

3rd Step টিন সার্টিফিকেট সংশোধন:

modify TIN

4th Step টিন সার্টিফিকেট সংশোধন:

How to modify TIN Certificate

কিভাবে Tin Certificate এর Zone পরিবর্তন করবেন বা E-tin Certificate Zone পরিবর্তন করবেন?

সফলভাবে লগইন হলে, আপনার জোনটি পরিবর্তন করতে চাইলে তাহলে File Transfer এই মেনুতে ক্লিক করতে হবে। এখানে টিন সার্টিফিকেট ধারী নাম, টিন নাম্বার, টিন ইস্যু ডেট দেখতে পাবেন। তাছাড়া আপনার ইনকাম সোর্স, লোকেশন ও উপজেলা পরিবর্তন করবেন করতে পারবেন। কি কারণে আপনার এই তথ্যগুলো পরিবর্তনগুলো করছেন তার যথাযথ কারণগুলো উল্লেখ করতে হবে। এরপর সেন্ড রিকোয়েস্ট ক্লিক করতে হবে।

কিভাবে ই টিন সার্টিফিকেট এর কন্টাক ইনফর্মেশন পরিবর্তন করবেন?

ই-টিন সার্টিফিকেট এর কন্টাক ইনফর্মেশন পরিবর্তন করার জন্য Contact Change  মেনুতে ক্লিক করতে হবে। তাহলে মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস ও আপনার স্থায়ী অ্যাড্রেস সব কিছু এখানে দেখতে পাবেন। আপনারা চাইলে আপনার কন্টাক্ট নাম্বার, ইমেইল এড্রেস এবং স্থায়ী এড্রেসগুলো পরিবর্তন করতে পারবেন খুব সহজে। তারপর সেভ বাটনে ক্লিক করে সেভ করতে হবে।

কিভাবে টিন সার্টিফিকেট সংশোধন  বাবা মায়ের নাম পরিবর্তন করবেন?

বাবা-মায়ের নাম, জেন্ডার, ইমেইল এড্রেস, ডাকনাম, কারেন্ট অ্যাড্রেস পরিবর্তন করতে এই মেনুতে ক্লিক করতে হবে। আসলে কোন ভুলটি সংশোধন করতে চান সেটা সিলেক্ট করে, নেক্সট বাটনে ক্লিক করে পরবর্তী ধাপ গুরো অনুসরণ করুণ।

কিভাবে টিন সার্টিফিকেট ডাউনলোড করবেন?

টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য View Tin Certificate মেনুতে ক্লিক করতে হবে। ফলে আপনাদের টিন সার্টিফিকেটটি দেখতে পাবেন। এই টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য নিচে বাটন পাবেন।

[আমাদের ওয়েবসাইটের আর্টিকেল বই, অনলাইন, বিভিন্ন তথ্যভিত্তিক ওয়েবসাইট থেকে আংশিক বা অংশ বিশেষ নেওয়া হয়ে থাকে। আমাদের দেওয়া আর্টিকেল নিয়ে কোন মতামত, পরামর্শ অভিযোগ ইত্যাদি থাকলে আমাদের মেইল করতে পারবেন। আপনার অভিযোগ ৭২ ঘণ্টার মধ্যে যাচাই করে সমাধান দেওয়া হবে ইনশাআল্লাহ।]

Post a Comment

নবীনতর পূর্বতন