How to increase CTR Google Ads- Improve Click-Through Rateincrease CTR Google Adsএডসেন্স CTR কি?অ্যাডসেন্স এ ক্লিক বা সিটিআর বাড়ানোর সহজ উপায়

প্রিয় পাঠক, আমরা অনেক পরিশ্রম, টাকা ও সময়ব্যয় করে যদি একটা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল দাঁড় করান। দীর্ঘদিন অপেক্ষার পর অ্যাডসেন্স পেয়ে গেলে যদি তা থেকে ভাল পরিমাণ ইনকাম না আসে। তাহলে আমাদের মনটা অনেক খারাপ হয়ে যায়। তখন সবারই মনে হতে থাকে ব্লগিং ছেড়ে দিব। কিন্তু বন্ধু আপনি হতাশ হবেন, আমি আছি আপনার পাশে। আমাদের আর্টিকেল সম্পূর্ন মনোযোগ সহকারে পড়ুন। আর্টিকেল পড়ে বুঝতে পারলে আশা করছি, ব্লগিং-এ আবার নতুন করে মনোযোগ আসবে।

আপনাদের ওয়েবসাইটে ভালো পরিমাণ ভিজিটর আসলেও অ্যাডে মনের মত ক্লিক আসেনা। আপনার অ্যাডে ক্লিক পাওয়ার জন্য দুটি কাজ করতে হবে। একটি হলো CTR বাড়ানো অপরটি CPC. ইতিপূর্বে, একটি পোস্টে CTR, CPC বিষয়ের উপর ভালো ধারণা দিয়েছিলাম। তবে আজকের টপিকে এ নিয়ে কথা না বললেই নয়।

১. CTR কী ও CTR কীভাবে বাড়াবেন। CTR বাড়লে কী সমস্যা হবে?

উত্তরঃ ইংরেজি CTR ফুল মিনিং হচ্ছে Click through Rate. শতকরা হিসেবের উপর হিসাব করে সিটিআর বের করা হয়। বাংলা ভাষায় সোজা করে বুঝালে বলব, আপনার ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে ১০০০ ভিউ পেলেন। আপনার মোট ভিউ হতে অ্যাডে সর্বমোট Click হয়েছে ৫০টি। তাহলে আপনার সিটিআর ৫% হবে।

আরো পড়ুনঃ What is CTR, CPC, RPM?

সাইটে সিটিআর বা ক্লিক বাড়ানোর কৌশল সমূহঃ

১. প্রিমিয়াম থিম/ টেমপ্লেট ব্যবহার করাঃ

যদি আপনার ওয়েবসাইটে গর্জিয়াস ডিজানের ওয়েব লুকিং থাকে, তাহলে অ্যাডে ক্লিক পড়ার সম্ভাবনা বেশি হয়। এছাড়া ভালো মানের টেমপ্লেট বা থিম না থাকে তাহলে সাইট লোড হতে সময় বেশি লাগে। ফলে এসব ওয়েবসাইটে অ্যাড শো করলে লোড হতে আরো সময় লাগবে। এই কারণে ভিজিটর আপনার সাইট ভিজিট করলে অনেক বিরক্তবোধ করে চলে যাবে। এসব কারণ গুলোর জন্য ভিজিটর হারাবেন একই সাথে সিটিআর কমে যাবে। তাই ভিজিটর ও সিটিআর বাড়ানোর জন্য ফাস্ট লোডেড ও আর্কষণীয় থিম/টেমপ্লেট ব্যবহার করুন।

২. সঠিক প্লেসে অ্যাড ব্যবহার করাঃ

একটি ওয়েবসাইট যতই সুন্দর হোক না কেন আজেবাজে স্থানে অ্যাড প্লেস করলে কখনোই ক্লিক পড়বেনা। তাই আপনাকে ভাবতে হবে কোন জায়গা গুলোতে ভিজিটর ক্লিক দিতে পারে। নিম্নোক্ত উপায়ে সিটিআর বাড়ানো যায়।
  • মেনু বারের নিচে অ্যাড প্লেস করুন।
  • পোস্টের ফাস্ট প্যারাগ্রাফের নিচে অ্যাড বসাতে হবে।
  • ফটোর নিচে অ্যাড বসাতে হবে।
  • লিংকের নিচে অ্যাড প্লেস করতে হবে।
  • কমেন্ট বক্সের নিচে ব্যবহার করুন।

৩. রেস্পন্সিভ অ্যাড সাইজ ব্যবহার করুন।

গুগল এডসেন্স এ কিছু অনুমোদিত অ্যাড সাইজ আছে যেগুলো ব্যবহার করলে সিটিআর বাড়বে। এসব সাইজ ব্যবহার করা যায় 300×250px, 360×336px, 280×960px, 728×90px. কিন্তু, বর্তমানে অ্যাড সাইজ না করলেও সমস্যা নাই। গুগল অটো অ্যাড সাইজ করে নিবে। কোথায় কোন সাইজের অ্যাডপ্লেস করতে হবে গুগল অটো করে নিবে।

৪. বর্তমানে গুগল কিছু অ্যাড ইউনিট ব্যবহার করার উপদেশ দেয়। এতে Click through rate বাড়ার সম্ভাবনা বেশি। আপনার সাইটে auto ads ও matched content ads  ব্যবহার করার ট্রাই করুন।

৫. ইমেজ এড এর পাশাপাশি লিংক এড ব্যবহার করাঃ

আমরা সবাই ভাবি ইমেজ অ্যাড ব্যবহার করলে মনে হয় বেশি ক্লিক পড়বে। এমনটা না ভেবে ইমেজেী পাশাপাশি লিংক অ্যাড ব্যবহার করুন। কেননা, ইমেজ বিজ্ঞাপণ গুলো লোড হতে সময় লাগে অপরদিকে লিংক অ্যাড দ্রুত লোড হবে। লিঙ্ক অ্যাড সঠিক ভাবে ব্যবহার করলে অধিক ক্লিক পাবেন ও সিটিআর বেড়ে যাবে।

আমাদের দেশের বেশির ভাগ ইউটিউবার, ব্লগার প্রথম দিকে সিটিআর কীভাবে কাজ করে বুঝেনা। এজন্যই অনেকের অ্যাডসেন্স একাউন্ট ডিসএবল হয়ে গিয়েছে। তাই আপনাকে অ্যাডসেন্স নিয়ে কাজ করতে চাইলে সিটিআর ভালভাবে রিসার্চ করতে হইবে।

[AdSense Warning: অধিকাংশ অ্যাডসেন্স একাউন্ট বাতিল হওয়ার প্রধান কারণ গুলোর মধ্য CTR % বেশি হওয়া। যেসব গুগল গ্রাহকগণ ইউটিউব থেকে Earning করেন, তাদের সিটিআর ৫-৬% এর অধিক হওয়া ভাল নয়। সবসময় আপনারা ৫-৬% নিচে রাখবেন। অপরদিকে যারা ব্লগ, ওয়েবসাইট ও অন্যান্য উপায়ে গুগল থেকে আর্নিং করেন, আপনরা, লক্ষ্য রাখবেন ৯-১০% উপরে যেন সিটিআর না আসে। সব সময় ৬% এর নিচে রাখার ট্রাই করবেন, এতে আপনার একাউন্ট সেভ ও healthy থাকবে।]

আমাদের আর্টিকেলটি পড়ে কী ভাবছেন? কমেন্ট করুন। সম্মানিত পাঠক, আপনি যদি গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম করতে চান, তাহলে অব্যশই আপনার একটি ভালো মানের ওয়েবসাইট বা ইউটিউব থাকতে হবে। আমরা আপনাকে ভালো মানের ওয়েবসাইট করে দিব খুবই কম প্রাইজে। আপনার পছন্দের ডিজাইনের সাইট করে নিতে চাইলে Contact Us পেজে গিয়ে যোগাযোগ করতে পারবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন