প্লেন নির্মাতা বোম্বারডিয়ার কোম্পানি বাজারে আনতেছে নতুন উচ্চ গতি সম্পন্ন একটি গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমান। বোম্বারডিয়ার উচ্চ গতি সম্পন্ন  ব্যবসায়িক জেট চালু করার সিদ্ধান্ত নিয়েছে। Let's know about Global 8000 supersonic passenger plane.

গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমান

এটার মাধ্যমে প্রায় দুই দশক পরে সুপারসনিক যাত্রীবাহী ফ্লাইট পুনরায় চালু হতে পারে। সিএনএনের পাওয়া তথ্য অনুযায়ী, কানাডিয়ান এই কোম্পানিটি বলছে, গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমানটি হবে ব্যবসায়িক উদ্দেশ্যে নির্মিত যা বিশ্বের দ্রুততম এবং দীর্ঘতম পরিসরের বিশেষ একটি বিমান।

প্লেন নির্মাতা বোম্বারডিয়ার বাজারে নিয়ে আসতেছে গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমান

বোম্বারডিয়ার এক বিবৃতি অনুসারে, গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমানটি ঊনিশ জন যাত্রীর ধারণক্ষমতা সম্পন্ন হবে। ৮০০০ নটিক্যাল মাইল (১৪,৮০০ কিলোমিটার) পরিসীমা এবং ম্যাক ০.৯৪ এর সর্বোচ্চ গতিসম্পন্ন এ বিমানটি ২০২৫ সালে সবার জন্য উন্মুক্ত করা হবে।

আরো পড়ুনঃ

1. যে কী-ওয়ার্ড লিখে সার্চ করলে অদ্ভুত আচরণ করে গুগল

গত মে মাসে একটি প্রদর্শনী ফ্লাইটের সময় গ্লোবাল ৭৫০০ নামের এক বিমান পরীক্ষা করার সময় সাউন্ড বাধা ভেঙে যাওয়ার পর ম্যাক ১.০১৫ এর চেয়ে বেশি গতি অর্জন করে।

এরইমধ্যেই গ্লোবাল ৭৫০০ ফ্লাইট-টেস্ট গাড়িতে গ্লোবাল ৮০০০ নামের এ নতুন বিমানটির ফ্লাইট টেস্টিং শুরু হয়েছে। বোম্বারডিয়ার জানিয়েছে, আসন্ন গ্লোবাল ৮০০০ নামের সুপারসনিক যাত্রীবাহী বিমানটির কেবিন উচ্চতা ২৯০০ ফুটের সমান হবে।

আগামী ২০২৯ সালের মধ্যে ইউনাইটেড এয়ারলাইন্স উচ্চগতির ১৫টি সুপারসনিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা কথা জানিয়েছিল। এই উড়োজাহাজগুলো ক্রয় করা হবে মার্কিন আকাশযান নির্মাণকারী প্রতিষ্ঠান বুম সুপারসনিক হইতে। সবকিছু ঠিকমত থাকিলে আগামী ২০২৯ সাল থেকে এই উড়োজাহাজে যাত্রী পরিবহন করবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। অগ্রিম ঘোষণা অনুযায়ী, নতুন বিমানটি নিয়ে বেশ আশাবাদী হয়েছেন প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যে, কলোরাডো-ভিত্তিক বুম সুপারসনিক এক্স বি ১ -তে গ্রাউন্ড টেস্টিং সম্পন্ন করছে। এটির ওভারচার জেটের জন্য প্রোটোটাইপ বিমান, যা ৬৫ থেকে ৮৮ যাত্রীর বসার জন্য ডিজাইন করা হয়েছে।

বিমানটির লক্ষ্য ৫০০ টিরও বেশি ট্রান্সসানিক রুটে ওড়া। এর মাধ্যমে যাত্রীরা মাক-২.২ গতির বিমানের সুবিধা পাবে।

News Source: Somoy-TV

Post a Comment

নবীনতর পূর্বতন