আগরতলা ষড়যন্ত্র মামলা

পাকিস্তান আমলে পূর্ব পাকিস্তানে দায়ের করা আগরতলা ষড়যন্ত্র মামলা হল একটি রাষ্ট্রদ্রোহের মামলা। তৎকালীন পাকিস্তান সরকার স্বাধীন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ নেতাসহ পরবর্তীকালে ৩৫জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে এই আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করেছিল।

১৯৬৮ সালের প্রথম ভাগে দায়ের করা এই মামলায় অভিযোগ করা হয় যে, পাকিস্তানের অখণ্ডতার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে শেখ মুজিব ও অন্যান্যরা ভারতের সাথে মিলে। এই মামলাটির পূর্ণ নাম ছিল রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য মামলা।

তবে এটি আগরতলা ষড়যন্ত্র মামলা হিসাবেই বেশি পরিচিত, কারণ মামলার অভিযোগে বলা হয়েছিল যে, ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় কথিত ষড়যন্ত্রটি শুরু হয়েছিল। মামলা নিষ্পত্তির চার যুগ পর মামলার আসামি ক্যাপ্টেন এ. শওকত আলী ২০১১ সালে প্রকাশিত একটি স্বরচিত গ্রন্থে এ মামলাকে সত্য মামলা বলে দাবি করেন।

১৯৬৮ সালের ৩ জানুয়ারি শেখ মুজিবুর রহমানসহ ৩৫ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ তুলে আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করে পাকিস্তান সরকার। মামলায় বলা হয়, শেখ মুজিব ও অন্যান্যরা ভারতের সঙ্গে মিলে পাকিস্তানের অখণ্ডতার বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। আগরতলা ষড়যন্ত্র মামলার আনুষ্ঠানিক নাম কী?

আগরতলা ষড়যন্ত্র মামলার আনুষ্ঠানিক নাম কী?

উত্তরঃরাষ্ট্র বনাম শেখ মুজিব ও অন্যান্যরা।(তথ্যঃ উইকিপিডিয়া)

আরো পড়ুনঃ টিন সার্টিফিকেট যেভাবে বাতিল করবেন (How to cancel a TIN certificate)

YouTube এ সকল মোবাইল ফোনের আপডেট প্রাইজ ও রিভিউ পেতে আমাদের অফিসিয়াল YouTube চ্যানেলটিতে এখনি সাবস্ক্রাইব করো।
আমাদের চ্যানেলঃ Enzymerony Samrtphone Review

প্রশ্ন প্রকাশ হলে সবগুলো বিষয়ের উত্তর দেওয়া হবে। তাই তোমরা পেজটি সেভ বা বুকমার্ক  করে রাখো।

আপডেট পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজে যুক্ত থাকো

আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন।

Post a Comment

নবীনতর পূর্বতন