5 Secrets About SEO Backlink That Nobody Will Tell You

seo backlink

এসইও ব্যাকলিংক কি? ওয়েবসাইটের জন্য কেন ব্যাকলিংক  তৈরি করবেন? ব্যাকলিংক সম্পর্কে বিস্তারিত আলোচনা

উত্তরঃ সম্মানিত পাঠক, আশা করি আপনি অনেক ভাল আছেন। আপনাদের অনেক রিসপন্স পেয়ে আজ এসইও ব্যাকলিংক নিয়ে কথা বলব। আমি চাচ্ছি আপনাদের ওয়েবসাইটটি খুব দূরত্ব গুগল রেঙ্কে আসুক। আপনার পরিশ্রমের ওয়েবসাইটটি যদি একবার গুগলের টপ রেঙ্কে আনতে পারেন। তাহলে আর আপনাকে কোনদিন পিছনে ফিরে তাকে হবেনা। এক্ষেত্রে আমাদের কোন হেল্প এর প্রয়োজন হয়, অবশ্যই কমেন্ট করুন বা Contact Us মেইল করুন। এখন কথা না বাড়িয়ে চলুন SEO Backlink  কী এবং কীভাবে কাজ করে। আমাদের সম্পূর্ন আর্টিকেল পড়ে আরো জানতে পারবেন, কিভাবে রিয়েল ব্যাকলিংক তৈরি করবেন?

আরো পড়ুন: অ্যাডসেন্স এ ক্লিক বা সিটিআর বাড়ানোর সহজ উপায়

১. SEO Backlink কী এবং কীভাবে কাজ করে?

উত্তরঃ ব্যাকলিংক মূলত ওয়েবসাইটের অফপেজ এসইও অপটিমাইজেশন করতে ব্যবহৃত হয়। যারা এসইও নিয়ে কাজ করে তারা ব্যাকলিংক তৈরি করার জন্য নানান কৌশল ব্যবহার করে। Backlink একটি ইংরেজি শব্দ যার অর্থ back মানে পিছনে এবং link মানে সংযোগ। মনে করুন একটি ওয়েবসাইটের লিংক অন্য একটি ওয়েবসাইটে থাকলেই Backlink Create হয়ে যাবে। আপনার সাইটের লিঙ্ক যদি অন্য একটি সাইটে থাকে তাহলে সেখানে থেকে ভিজিটর আপনার সাইটে চলে আসবে। তাছাড়া গুগলে রেঙ্কে আপনি দূরত্ব আসতে পারবেন।

ব্যাকলিংক দুই ধরণের হয়ে থাকে। ১. ডু-ফলো ব্যাকলিংক ২. নো-ফলো ব্যাকলিংক

ডু-ফলো ব্যাকলিংকঃ যেসব সার্চ ইন্জিন রয়েছে যেমনঃ গুগল, ইয়াহু, বিঙ এরা ডু-ফলো ব্যাকলিংকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। কারণ, Do-follow Backlink কোন সাইট থেকে সরাসরি নিজের সাইটে আসতে পারবে। নিম্নোক্ত লিংকে এর মাধ্যমে ডুফলো ব্যাকলিংক তৈরি করতে পারবেন। <a href=”https://www.facebook.com”>facebook</a>

নো-ফলো ব্যাকলিংকঃ নো-ফলো ব্যাকলিংক সার্চ ইন্জিন তেমন কোন গুরুত্ব না দিলেও ওয়েব সাইটকে Spamming এর হাত থেকে বাঁচায়। বর্তমান টেকনোলজির যুগে জনপ্রিয় ওয়েবসাইট সমূহ No-Follow  backlink তৈরি করে। যেমনঃ Facebook, Twitter, Linkedin, Pinterest ইত্যাদি। নোফলো backlink Html <a href=”https://www.facebook.com” rel=”nofollow”>facebook</a>

আরো পড়ুন: গুগল এডসেন্স পাওয়ার সহজ ১০টি উপায়

সার্চ ইন্জিন কেন ব্যাকলিংকে বেশি গুরুত্ব দেয়?

উত্তরঃ কোন ওয়েবসাইটের মালিক কখনোই চায়না, তার ওয়েবসাইট তৈরি করার পর কোন ভিজিটর না আসুক। নিজের বা ক্লাইন্টের সাইটে ভিজিটর আনার জন্য ব্যাকলিংক তৈরি করা হয়। সার্চ ইন্জিন ব্যাকলিংক কে বেশি গুরুত্ব দেওয়ার অনেক গুলো কারণ হইতে পারে। ধরুন, আপনি একটি নির্বাচন করতেছেন এবং আরো প্রার্থী একই লক্ষে। এই নির্বাচন মাঠে যার প্রচারণা বেশি সে জয়লাভ করবে। একইভাবে সার্চ ইন্জিনে যার লিংক বেশি পাবে Search Engine তাকেই Rank দিবে।

কিভাবে রিয়েল ব্যাকলিংক তৈরি করা যায়?

আপনার Website এর লিঙ্কটি অন্যের সাইটে রেখে আসলে যে ব্যাকলিংক তৈরি হশে গেলো এমনটা নয়। প্রতিটি জিনিসের যেমন ভালমন্দ মান রয়েছে, তেমনি ব্যাকলিংকেরও শক্তিশালী ও দূর্বলমান রয়েছেন। এজন্যই সবসময় চেষ্ঠা করবেন শক্তিশালী ব্যাকলিংক বানানোর।

নিম্নোক্ত বিষয় গুলোর উপর লক্ষ্য রাখলে শক্তিশালী ব্যাকলিংক তৈরি করতে পারবেন।

১. ডোমেনটি অথোরিটিঃ যেসব website এর ডোমেইনের অথোরিটি বেশি, তাদের ওয়েবসাইট থেকে ব্যাকলিংক নেওয়া অনেক ভাল।

২. ডোমেইন এক্সটেনশনঃ যেসব ওয়েবসাইটের Domain  Extension ভালো তাদের ওয়েবসাইট থেকে ব্যাকলিংক নিন। ভালো মানের Domain Extension গুলোর মধ্যে gov .edu .org ইত্যাদি।

৩. রিলেটেড কন্টেন্ট ওয়েবসাইটঃ মনে করুন আপনার সাইটে শিক্ষামূলক আর্টিকেল পোস্ট করেন। তাহলে আপনার টপিকের ওয়েবসাইট খুজে বের করুন এবং সেখানে আপনার সাইটের ব্যাক লিংক তৈরি করুন।

৪. এংকর টেক্সট ব্যবহার করাঃ

প্রতিটি পোস্টের আর্টিকেলে এংকর টেক্সট ব্যবহার করুন। গুগলসহ অন্যান্য সার্চ লিঙ্ক এংকর টেক্সট খুবই গুরুত্ব দেয়।

আরো পড়ুনঃ CTR, CPC, RPM কী? আপনার অ্যাডসেন্স একাউন্ট Healthy রাখবেন কী করে?

ব্যাকলিংক তৈরি করার উপায়ঃ

এসইও স্পেশালিষ্টগণ বিভিন্ন উপায় ব্যবহার করে ব্যাকলিংক তৈরি করে। আমি গুরুত্বপূর্ণ টপিক গুলো বাছাই করেছি, আজ সেসব নিয়ে আলোচনা করব।

১. প্রোফাইল ব্যাকলিংকঃ অনলাইন জগতে অনেক ওয়েব সাইট আছে, যেগুলো সাইটে আপনার নাম, ঠিকানা, বায়োডাটা ইত্যাদি লাগে। আপনি এরকম ওয়েব লিঙ্ক খুঁজে বের করে, সেগুলোতে আপনার ওয়েবসাইট লিংকটি দিয়ে দিবেন। কিছু জনপ্রিয় সাইট গুলোর মধ্যে  Linkedin, Pinterest, Youtube, facebook, Canava ইত্যাদি।

২. গেস্ট পোস্ট: ওয়েব জাগতের অনেক ওয়েবসাইট মালিকগণ গেস্ট পোস্ট করার জন্য অপশন দিয়ে থাকে। এতে দু ধরণের কাজ হতে পারে, যেমন প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট আপডেট হয়, অপরদিকে যারা গেস্ট পোস্ট করতেছে, তারা এই সাইটে একটি ব্যাকলিংক তৈরি করার সুযোগ পেলেন।

৩. ফরাম পোস্টটিংঃ বিভিন্ন ওয়েবসাইটে ফরাম পোস্টটিং করার সুযোগ রয়েছে। এই সকল ফরামে বিভিন্ন প্রশ্ন দিতে পারেন, অপরদিকে অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। এই সুযোগ সমূহ ব্যবহার করে আস্তে করে আপনার সাইটের লিংক দিয়ে আসুন।

ইতিমধ্যে এই পোসটটি অনেক দীর্ঘ হয়েছে, এজন্য এখানে শেষ করেছি। আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে আমাদের পোস্টের নিচে কমেন্ট করুন। এছাড়া নিজের ব্লগ সাইট, ওয়ার্ডপ্রেস সাইট ও অ্যাডসেন্স সাইট করে নিতে আগ্রহি হলে আমাদের সহযোগীতা নিতে পারেন। আমরা খুব কম খরচে আপনার যেকোন ধরণের সাইট করে দিব। বিস্তারিত জানার জন্য Contact us page এর মাধ্যমে যোগাযোগ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন